EU Accounting Directive Notes Bangla P6
অধ্যায় ৬
একীভূত আর্থিক বিবরণী এবং প্রতিবেদন
অনুচ্ছেদ ২১
একীভূত আর্থিক বিবরণী এবং প্রতিবেদনের পরিধি
এই অধ্যায়ের উদ্দেশ্যে, একটি মূল উদ্যোগ এবং এর সমস্ত সহায়ক উদ্যোগ একীভূত করার জন্য উদ্যোগ হবে যেখানে মূল উদ্যোগ এই নির্দেশিকার অনুচ্ছেদ ১(১) দ্বারা নির্ধারিত সমন্বয় ব্যবস্থার অধীন।
অনুচ্ছেদ ২২
একীভূত আর্থিক বিবরণী প্রস্তুতের প্রয়োজনীয়তা
১. একটি সদস্য রাষ্ট্র তার জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো উদ্যোগকে একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করতে প্রয়োজন করবে যদি সেই উদ্যোগ (মূল উদ্যোগ):
(ক) অন্য উদ্যোগে (সহায়ক উদ্যোগ) শেয়ারহোল্ডারদের বা সদস্যদের ভোটাধিকারের সংখ্যাগরিষ্ঠতা ধারণ করে;
(খ) অন্য উদ্যোগের (সহায়ক উদ্যোগ) প্রশাসনিক, ব্যবস্থাপনা বা তত্ত্বাবধায়ক সংস্থার সংখ্যাগরিষ্ঠ সদস্য নিয়োগ বা অপসারণের অধিকার ধারণ করে এবং একই সাথে সেই উদ্যোগে শেয়ারহোল্ডার বা সদস্য;
(গ) সেই উদ্যোগের (সহায়ক উদ্যোগ) শেয়ারহোল্ডার বা সদস্য হিসেবে, সেই উদ্যোগের উপর প্রভাবশালী প্রভাব প্রয়োগের অধিকার ধারণ করে, সেই উদ্যোগের সাথে প্রবেশ করা চুক্তি বা তার স্মারকলিপি বা সমিতির নিবন্ধে বিধান অনুসারে, যেখানে সেই সহায়ক উদ্যোগ নিয়ন্ত্রণকারী আইন এই ধরনের চুক্তি বা বিধানের অধীন হওয়ার অনুমতি দেয়।
একটি সদস্য রাষ্ট্রকে এই বিধান প্রয়োগ করতে হবে না যদি তাদের আইন এই ধরনের চুক্তি বা ধারাগুলোর জন্য বিধান না করে।
২. প্যারাগ্রাফ ১-এ উল্লেখিত ক্ষেত্রে ছাড়াও, সদস্য রাষ্ট্রগুলো তাদের জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো উদ্যোগকে একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করতে প্রয়োজন করতে পারে যদি:
(ক) সেই উদ্যোগ (মূল উদ্যোগ) অন্য উদ্যোগের (সহায়ক উদ্যোগ) উপর প্রভাবশালী প্রভাব বা নিয়ন্ত্রণ প্রয়োগের ক্ষমতা ধারণ করে, বা প্রকৃতপক্ষে প্রয়োগ করে; অথবা
(খ) সেই উদ্যোগ (মূল উদ্যোগ) এবং অন্য উদ্যোগ (সহায়ক উদ্যোগ) মূল উদ্যোগ দ্বারা একীভূত ভিত্তিতে পরিচালিত হয়।
৩. প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (ক), (খ) এবং (ঘ)-এর উদ্দেশ্যে, মূল উদ্যোগের ভোটাধিকার এবং নিয়োগ ও অপসারণের অধিকার, সেইসাথে মূল উদ্যোগ বা অন্য সহায়ক উদ্যোগের পক্ষে নিজের নামে কাজ করা যেকোনো ব্যক্তির অধিকার, মূল উদ্যোগের সাথে যোগ করা হবে।
৪. প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (ক), (খ) এবং (ঘ)-এর উদ্দেশ্যে, প্যারাগ্রাফ ৩-এ উল্লেখিত অধিকারগুলো নিম্নলিখিত অধিকার দ্বারা হ্রাস করা হবে:
(ক) এমন শেয়ারের সাথে সম্পর্কিত অধিকার যা মূল উদ্যোগ বা তার সহায়ক উদ্যোগ নয় এমন কোনো ব্যক্তির পক্ষে ধারণ করা হয়; অথবা
(খ) শেয়ারের সাথে সম্পর্কিত অধিকার:
(i) নিরাপত্তা হিসেবে ধারণ করা হয়, তবে শর্ত থাকে যে প্রশ্নে থাকা অধিকার প্রাপ্ত নির্দেশ অনুসারে প্রয়োগ করা হয়, অথবা
(ii) স্বাভাবিক ব্যবসায়িক কার্যক্রমের অংশ হিসেবে ঋণ প্রদানের সাথে সম্পর্কিত ধারণ করা হয়, তবে শর্ত থাকে যে ভোটাধিকার নিরাপত্তা প্রদানকারী ব্যক্তির স্বার্থে প্রয়োগ করা হয়।
৫. প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (ক) এবং (ঘ)-এর উদ্দেশ্যে, সহায়ক উদ্যোগে শেয়ারহোল্ডারদের বা সদস্যদের ভোটাধিকারের মোট পরিমাণ সেই উদ্যোগ নিজে, সেই উদ্যোগের সহায়ক উদ্যোগ বা সেই উদ্যোগগুলোর পক্ষে নিজের নামে কাজ করা কোনো ব্যক্তি দ্বারা ধারণকৃত শেয়ারের সাথে সম্পর্কিত ভোটাধিকার দ্বারা হ্রাস করা হবে।
৬. অনুচ্ছেদ ২৩(৯)-এর ক্ষতি ছাড়াই, একটি মূল উদ্যোগ এবং এর সমস্ত সহায়ক উদ্যোগ একীভূত করার জন্য উদ্যোগ হবে, এই ধরনের সহায়ক উদ্যোগগুলোর নিবন্ধিত কার্যালয় কোথায় অবস্থিত তা নির্বিশেষে।
৭. এই অনুচ্ছেদ এবং অনুচ্ছেদ ২১ এবং ২৩-এর ক্ষতি ছাড়াই, একটি সদস্য রাষ্ট্র তার জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো উদ্যোগকে একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করতে প্রয়োজন করতে পারে যদি:
(ক) সেই উদ্যোগ এবং এক বা একাধিক অন্যান্য উদ্যোগ, যার সাথে এটি প্যারাগ্রাফ ১ বা ২-এ বর্ণিত হিসেবে সম্পর্কিত নয়, নিম্নলিখিত অনুসারে একীভূত ভিত্তিতে পরিচালিত হয়:
(i) সেই উদ্যোগের সাথে সমাপ্ত চুক্তি, অথবা
(ii) সেই অন্যান্য উদ্যোগগুলোর স্মারকলিপি বা সমিতির নিবন্ধ; অথবা
(খ) সেই উদ্যোগ এবং এক বা একাধিক অন্যান্য উদ্যোগের, যার সাথে এটি প্যারাগ্রাফ ১ বা ২-এ বর্ণিত হিসেবে সম্পর্কিত নয়, প্রশাসনিক, ব্যবস্থাপনা বা তত্ত্বাবধায়ক সংস্থাগুলো আর্থিক বছরে এবং একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করা পর্যন্ত সংখ্যাগরিষ্ঠতায় একই ব্যক্তিদের নিয়ে গঠিত।
৮. যেখানে প্যারাগ্রাফ ৭-এ উল্লেখিত সদস্য রাষ্ট্রের বিকল্প প্রয়োগ করা হয়, সেই প্যারাগ্রাফে বর্ণিত উদ্যোগগুলো এবং তাদের সমস্ত সহায়ক উদ্যোগ একীভূত করা হবে, যেখানে এই উদ্যোগগুলোর এক বা একাধিক সংযোজনী I বা সংযোজনী II-তে তালিকাভুক্ত উদ্যোগের ধরন হিসেবে প্রতিষ্ঠিত।
৯. এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ৬, অনুচ্ছেদ ২৩(১), (২), (৯) এবং (১০) এবং অনুচ্ছেদ ২৪ থেকে ২৯ এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ৭-এ উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদনে প্রযোজ্য হবে, নিম্নলিখিত পরিবর্তনের অধীন:
(ক) মূল উদ্যোগের উল্লেখ এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ৭-এ নির্দিষ্ট সকল উদ্যোগকে বোঝাবে; এবং
(খ) অনুচ্ছেদ ২৪(৩)-এর ক্ষতি ছাড়াই, একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত করা হবে এমন ‘মূলধন’, ‘শেয়ার প্রিমিয়াম অ্যাকাউন্ট’, ‘পুনর্মূল্যায়ন রিজার্ভ’, ‘রিজার্ভ’, ‘স্থানান্তরিত লাভ বা ক্ষতি’, এবং ‘আর্থিক বছরের জন্য লাভ বা ক্ষতি’ আইটেমগুলো এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ৭-এ নির্দিষ্ট প্রতিটি উদ্যোগের জন্য দায়ী সমষ্টিগত পরিমাণ হবে।
অনুচ্ছেদ ২৩
একীকরণ থেকে ছাড়
১. ছোট গ্রুপগুলো একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড় পাবে, তবে যদি কোনো সংযুক্ত উদ্যোগ পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা হয় তবে এই ছাড় প্রযোজ্য হবে না।
২. সদস্য রাষ্ট্রগুলো মাঝারি আকারের গ্রুপগুলোকে একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড় দিতে পারে, তবে যদি কোনো সংযুক্ত উদ্যোগ পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা হয় তবে এই ছাড় প্রযোজ্য হবে না।
৩. এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১ এবং ২-এর বিধান সত্ত্বেও, একটি সদস্য রাষ্ট্র নিম্নলিখিত ক্ষেত্রে তার জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো মূল উদ্যোগকে (ছাড়প্রাপ্ত উদ্যোগ), যা একটি সহায়ক উদ্যোগ, পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা সহ (যদি না সেই পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা অনুচ্ছেদ ২-এর পয়েন্ট (১)(ক)-এর অধীন পড়ে), একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড় দেবে, যদি তার মূল উদ্যোগ একটি সদস্য রাষ্ট্রের আইন দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং:
(ক) ছাড়প্রাপ্ত উদ্যোগের মূল উদ্যোগ ছাড়প্রাপ্ত উদ্যোগের সমস্ত শেয়ার ধারণ করে। ছাড়প্রাপ্ত উদ্যোগের প্রশাসনিক, ব্যবস্থাপনা বা তত্ত্বাবধায়ক সংস্থার সদস্যদের দ্বারা আইনি বাধ্যবাধকতা বা স্মারকলিপি বা সমিতির নিবন্ধের বাধ্যবাধকতা অনুসারে ধারণকৃত শেয়ারগুলো এই উদ্দেশ্যে উপেক্ষা করা হবে; অথবা
(খ) ছাড়প্রাপ্ত উদ্যোগের মূল উদ্যোগ ছাড়প্রাপ্ত উদ্যোগে ৯০% বা তার বেশি শেয়ার ধারণ করে এবং ছাড়প্রাপ্ত উদ্যোগের অবশিষ্ট শেয়ারহোল্ডার বা সদস্যরা ছাড়ের অনুমোদন দিয়েছেন।
৪. প্যারাগ্রাফ ৩-এ উল্লেখিত ছাড়গুলো নিম্নলিখিত সমস্ত শর্ত পূরণ করবে:
(ক) ছাড়প্রাপ্ত উদ্যোগ এবং, প্যারাগ্রাফ ৯-এর ক্ষতি ছাড়াই, তার সমস্ত সহায়ক উদ্যোগ একটি বৃহত্তর উদ্যোগ গ্রুপের আর্থিক বিবরণীতে একীভূত হবে, যার মূল উদ্যোগ একটি সদস্য রাষ্ট্রের আইন দ্বারা নিয়ন্ত্রিত;
(খ) পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী এবং বৃহত্তর উদ্যোগ গ্রুপের একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন সেই গ্রুপের মূল উদ্যোগ দ্বারা প্রস্তুত করা হবে, যে সদস্য রাষ্ট্রের আইন দ্বারা সেই মূল উদ্যোগ নিয়ন্ত্রিত হয়, এই নির্দেশিকা বা রেগুলেশন (ইসি) নং ১৬০৬/২০০২ অনুসারে গৃহীত আন্তর্জাতিক অ্যাকাউন্টিং মান অনুসারে;
(গ) ছাড়প্রাপ্ত উদ্যোগের সম্পর্কিত, সেই সদস্য রাষ্ট্রের আইন দ্বারা নির্ধারিত পদ্ধতিতে, অনুচ্ছেদ ৩০ অনুসারে নিম্নলিখিত নথিগুলো প্রকাশিত হবে:
(i) পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী এবং পয়েন্ট (খ)-তে উল্লেখিত একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন,
(ii) নিরীক্ষা প্রতিবেদন, এবং
(iii) যেখানে উপযুক্ত, প্যারাগ্রাফ ৬-এ উল্লেখিত পরিশিষ্ট।
সেই সদস্য রাষ্ট্র পয়েন্ট (i), (ii) এবং (iii)-তে উল্লেখিত নথিগুলো তার সরকারি ভাষায় প্রকাশিত হওয়া এবং অনুবাদ প্রত্যয়িত হওয়া প্রয়োজন করতে পারে;
(ঘ) ছাড়প্রাপ্ত উদ্যোগের বার্ষিক আর্থিক বিবরণীর নোটে নিম্নলিখিত প্রকাশ করা হবে:
(i) পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী প্রস্তুতকারী মূল উদ্যোগের নাম এবং নিবন্ধিত কার্যালয়, এবং
(ii) একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড়।
৫. প্যারাগ্রাফ ৩-এর আওতায় না পড়া ক্ষেত্রে, এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১, ২ এবং ৩-এর ক্ষতি ছাড়াই, একটি সদস্য রাষ্ট্র তার জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো মূল উদ্যোগকে (ছাড়প্রাপ্ত উদ্যোগ), যা একটি সহায়ক উদ্যোগ, পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা সহ (যদি না সেই পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা অনুচ্ছেদ ২-এর পয়েন্ট (১)(ক)-এর অধীন পড়ে), একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড় দিতে পারে, যদি তার মূল উদ্যোগ একটি সদস্য রাষ্ট্রের আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়, তবে শর্ত থাকে যে প্যারাগ্রাফ ৪-এ উল্লেখিত সমস্ত শর্ত পূরণ করা হয় এবং আরও:
(ক) ছাড়প্রাপ্ত উদ্যোগের শেয়ারহোল্ডার বা সদস্যরা, যারা সেই উদ্যোগের সাবস্ক্রাইব করা মূলধনের ন্যূনতম অনুপাতের মালিক, আর্থিক বছরের শেষের কমপক্ষে ছয় মাস আগে একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করার অনুরোধ করেননি;
(খ) পয়েন্ট (ক)-তে উল্লেখিত ন্যূনতম অনুপাত নিম্নলিখিত সীমা অতিক্রম করবে না:
(i) পাবলিক লিমিটেড লায়াবিলিটি কোম্পানি এবং শেয়ার মূলধন সহ সীমিত অংশীদারিত্বের ক্ষেত্রে সাবস্ক্রাইব করা মূলধনের ১০%; এবং
(ii) অন্যান্য ধরনের উদ্যোগের ক্ষেত্রে সাবস্ক্রাইব করা মূলধনের ২০%;
(গ) সদস্য রাষ্ট্র ছাড়কে নিম্নলিখিত শর্তের অধীন করে না:
(i) প্যারাগ্রাফ ৪-এর পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী প্রস্তুতকারী মূল উদ্যোগ ছাড় প্রদানকারী সদস্য রাষ্ট্রের জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার শর্ত, অথবা
(ii) সেই আর্থিক বিবরণীগুলোর প্রস্তুতি এবং নিরীক্ষা সম্পর্কিত শর্ত।
৬. সদস্য রাষ্ট্রগুলো প্যারাগ্রাফ ৩ এবং ৫-এ প্রদত্ত ছাড়গুলোকে এই নির্দেশিকা অনুসারে, প্যারাগ্রাফ ৪-এর পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণীতে বা তার পরিশিষ্টে অতিরিক্ত তথ্য প্রকাশের শর্তে সাপেক্ষে করতে পারে, যদি সেই তথ্য সেই সদস্য রাষ্ট্রের জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত উদ্যোগগুলোর জন্য প্রয়োজন হয় যারা একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করতে বাধ্য এবং একই পরিস্থিতিতে রয়েছে।
প্যারাগ্রাফ ৩ থেকে ৬ সদস্য রাষ্ট্রের আইনের ক্ষতি ছাড়াই প্রযোজ্য হবে যেখানে একীভূত আর্থিক বিবরণী বা একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রয়োজন:
(ক) কর্মচারী বা তাদের প্রতিনিধিদের তথ্যের জন্য; অথবা
(খ) প্রশাসনিক বা বিচারিক কর্তৃপক্ষের নিজস্ব উদ্দেশ্যে।
৮. এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১, ২, ৩ এবং ৫-এর ক্ষতি ছাড়াই, যে সদস্য রাষ্ট্র প্যারাগ্রাফ ৩ এবং ৫-এ ছাড় প্রদান করে, সে তার জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত যেকোনো মূল উদ্যোগকে (ছাড়প্রাপ্ত উদ্যোগ), যা একটি সহায়ক উদ্যোগ, পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা সহ (যদি না সেই পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা অনুচ্ছেদ ২-এর পয়েন্ট (১)(ক)-এর অধীন পড়ে), একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড় দিতে পারে, যদি তার মূল উদ্যোগ একটি সদস্য রাষ্ট্রের আইন দ্বারা নিয়ন্ত্রিত না হয়, তবে শর্ত থাকে যে নিম্নলিখিত সমস্ত শর্ত পূরণ করা হয়:
(ক) ছাড়প্রাপ্ত উদ্যোগ এবং, প্যারাগ্রাফ ৯-এর ক্ষতি ছাড়াই, তার সমস্ত সহায়ক উদ্যোগ একটি বৃহত্তর উদ্যোগ গ্রুপের আর্থিক বিবরণীতে একীভূত হয়;
(খ) পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী এবং, যেখানে উপযুক্ত, একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করা হয়:
(i) এই নির্দেশিকা অনুসারে,
(ii) রেগুলেশন (ইসি) নং ১৬০৬/২০০২ অনুসারে গৃহীত আন্তর্জাতিক অ্যাকাউন্টিং মান অনুসারে,
(iii) এই নির্দেশিকা অনুসারে প্রস্তুতকৃত একীভূত আর্থিক বিবরণী এবং একীভূত ব্যবস্থাপনা প্রতিবেদনের সমতুল্য পদ্ধতিতে, অথবা
(iv) কমিশন রেগুলেশন (ইসি) নং ১৫৬৯/২০০৭ অনুসারে নির্ধারিত আন্তর্জাতিক অ্যাকাউন্টিং মানের সমতুল্য পদ্ধতিতে, যা ২১ ডিসেম্বর ২০০৭-এ প্রতিষ্ঠিত এবং তৃতীয় দেশের সিকিউরিটি ইস্যুকারীদের দ্বারা প্রয়োগকৃত অ্যাকাউন্টিং মানের সমতুল্যতা নির্ধারণের জন্য একটি প্রক্রিয়া প্রতিষ্ঠা করে;
(গ) পয়েন্ট (ক)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণী এক বা একাধিক সংবিধিবদ্ধ নিরীক্ষক বা নিরীক্ষা ফার্ম দ্বারা নিরীক্ষিত হয়েছে, যারা সেই বিবরণী প্রস্তুতকারী উদ্যোগকে নিয়ন্ত্রণকারী জাতীয় আইনের অধীনে আর্থিক বিবরণী নিরীক্ষার জন্য অনুমোদিত।
প্যারাগ্রাফ ৪-এর পয়েন্ট (গ) এবং (ঘ) এবং প্যারাগ্রাফ ৫, ৬ এবং ৭ প্রযোজ্য হবে।
৯. একটি উদ্যোগ, পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা সহ, একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত করার প্রয়োজন হবে না যদি নিম্নলিখিত শর্তগুলোর মধ্যে অন্তত একটি পূরণ হয়:
(ক) অত্যন্ত বিরল ক্ষেত্রে যেখানে এই নির্দেশিকা অনুসারে একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় তথ্য অসামঞ্জস্যপূর্ণ ব্যয় বা অযাচিত বিলম্ব ছাড়া প্রাপ্ত করা যায় না;
(খ) সেই উদ্যোগের শেয়ারগুলো শুধুমাত্র পরবর্তী পুনর্বিক্রয়ের উদ্দেশ্যে ধারণ করা হয়; অথবা
(গ) গুরুতর দীর্ঘমেয়াদী বিধিনিষেধ উল্লেখযোগ্যভাবে বাধা দেয়:
(i) মূল উদ্যোগকে সেই উদ্যোগের সম্পদ বা ব্যবস্থাপনার উপর তার অধিকার প্রয়োগে; অথবা
(ii) অনুচ্ছেদ ২২(৭)-এ সংজ্ঞায়িত সম্পর্কগুলোর একটিতে থাকা সেই উদ্যোগের একীভূত ব্যবস্থাপনা প্রয়োগে।
১০. অনুচ্ছেদ ৬(১)-এর পয়েন্ট (খ), অনুচ্ছেদ ২১ এবং এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১ এবং ২-এর ক্ষতি ছাড়াই, যেকোনো মূল উদ্যোগ, পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বা সহ, অনুচ্ছেদ ২২-এ আরোপিত বাধ্যবাধকতা থেকে ছাড় পাবে যদি:
(ক) এটির শুধুমাত্র অপ্রাসঙ্গিক সহায়ক উদ্যোগ রয়েছে, স্বতন্ত্রভাবে এবং সমষ্টিগতভাবে; অথবা
(খ) এর সমস্ত সহায়ক উদ্যোগ এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ৯ অনুসারে একীকরণ থেকে বাদ দেওয়া যায়।
অনুচ্ছেদ ২৪
একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত
১. অধ্যায় ২ এবং ৩ একীভূত আর্থিক বিবরণীর ক্ষেত্রে প্রযোজ্য হবে, বার্ষিক আর্থিক বিবরণীর তুলনায় একীভূত আর্থিক বিবরণীর বিশেষ বৈশিষ্ট্যের ফলে প্রয়োজনীয় মৌলিক সমন্বয় বিবেচনা করে।
২. একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগগুলোর সম্পদ এবং দায় সম্পূর্ণভাবে একীভূত ব্যালান্স শীটে অন্তর্ভুক্ত করা হবে।
৩. একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগগুলোর মূলধনে শেয়ারের বইয়ের মূল্য সেই উদ্যোগগুলোর মূলধন এবং রিজার্ভের প্রতিনিধিত্বকারী অনুপাতের বিপরীতে সমন্বয় করা হবে নিম্নলিখিত অনুসারে:
(ক) মূল উদ্যোগের মূলধনে শেয়ার, যা সেই উদ্যোগ নিজে বা একীকরণে অন্তর্ভুক্ত অন্য উদ্যোগ দ্বারা ধারণ করা হয়, তা অধ্যায় ৩ অনুসারে নিজস্ব শেয়ার হিসেবে বিবেচিত হবে ব্যতীত, এই সমন্বয় সেই তারিখে বইয়ের মূল্যের ভিত্তিতে কার্যকর হবে যেদিন সেই উদ্যোগগুলো প্রথমবার একীকরণে অন্তর্ভুক্ত হয়। এই সমন্বয় থেকে উদ্ভূত পার্থক্য, যতদূর সম্ভব, একীভূত ব্যালান্স শীটে সেই আইটেমগুলোর বিপরীতে সরাসরি প্রবেশ করানো হবে যার মূল্য তাদের বইয়ের মূল্যের উপরে বা নীচে রয়েছে;
(খ) একটি সদস্য রাষ্ট্র শেয়ার অধিগ্রহণের তারিখে বা, দুই বা ততোধিক ধাপে অধিগ্রহণের ক্ষেত্রে, যে তারিখে উদ্যোগটি সহায়ক উদ্যোগ হয় সেই তারিখে শনাক্তযোগ্য সম্পদ এবং দায়ের মূল্যের ভিত্তিতে সমন্বয়ের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে;
(গ) পয়েন্ট (ক) প্রয়োগের পরে অবশিষ্ট বা পয়েন্ট (খ) প্রয়োগের ফলে উদ্ভূত যেকোনো পার্থক্য একীভূত ব্যালান্স শীটে গুডউইল হিসেবে প্রদর্শিত হবে;
(ঘ) গুডউইলের মূল্য গণনার জন্য ব্যবহৃত পদ্ধতি এবং পূর্ববর্তী আর্থিক বছরের তুলনায় মূল্যের উল্লেখযোগ্য পরিবর্তন আর্থিক বিবরণীর নোটে ব্যাখ্যা করা হবে;
(ঙ) যেখানে একটি সদস্য রাষ্ট্র ইতিবাচক এবং নেতিবাচক গুডউইলের সমন্বয়ের অনুমোদন দেয়, আর্থিক বিবরণীর নোটে গুডউইলের বিশ্লেষণ অন্তর্ভুক্ত হবে;
(চ) নেতিবাচক গুডউইল একীভূত লাভ ও ক্ষতি হিসাবে স্থানান্তরিত হতে পারে যদি এই ধরনের ব্যবস্থাপনা অধ্যায় ২-এ নির্ধারিত নীতিগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।
৪. যেখানে একীকরণে অন্তর্ভুক্ত সহায়ক উদ্যোগের শেয়ারগুলো সেই উদ্যোগগুলো ছাড়া অন্য ব্যক্তিদের দ্বারা ধারণ করা হয়, সেই শেয়ারগুলোর জন্য দায়ী পরিমাণ একীভূত ব্যালান্স শীটে অ-নিয়ন্ত্রণকারী স্বার্থ হিসেবে পৃথকভাবে প্রদর্শিত হবে।
৫. একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগগুলোর আয় এবং ব্যয় সম্পূর্ণভাবে একীভূত লাভ ও ক্ষতি হিসাবে অন্তর্ভুক্ত করা হবে।
৬. প্যারাগ্রাফ ৪-এ উল্লেখিত শেয়ারগুলোর জন্য দায়ী যেকোনো লাভ বা ক্ষতির পরিমাণ একীভূত লাভ ও ক্ষতি হিসাবে অ-নিয়ন্ত্রণকারী স্বার্থের জন্য দায়ী লাভ বা ক্ষতি হিসেবে পৃথকভাবে প্রদর্শিত হবে।
৭. একীভূত আর্থিক বিবরণী একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগগুলোর সম্পদ, দায়, আর্থিক অবস্থান, লাভ বা ক্ষতি এমনভাবে প্রদর্শন করবে যেন তারা একটি একক উদ্যোগ। বিশেষত, নিম্নলিখিতগুলো একীভূত আর্থিক বিবরণী থেকে বাদ দেওয়া হবে:
(ক) উদ্যোগগুলোর মধ্যে ঋণ এবং দাবি;
(খ) উদ্যোগগুলোর মধ্যে লেনদেন সম্পর্কিত আয় এবং ব্যয়; এবং
(গ) উদ্যোগগুলোর মধ্যে লেনদেনের ফলে উদ্ভূত লাভ এবং ক্ষতি, যেখানে সেগুলো সম্পদের বইয়ের মূল্যে অন্তর্ভুক্ত।
৮. একীভূত আর্থিক বিবরণী মূল উদ্যোগের বার্ষিক আর্থিক বিবরণীর একই তারিখে প্রস্তুত করা হবে।
তবে, একটি সদস্য রাষ্ট্র একীকরণে অন্তর্ভুক্ত সর্বাধিক সংখ্যক বা সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্যোগগুলোর ব্যালান্স শীটের তারিখ বিবেচনা করার জন্য অন্য তারিখে একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, তবে শর্ত থাকে যে:
(ক) এই তথ্য একীভূত আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে এবং কারণ দেওয়া হবে;
(খ) একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগের ব্যালান্স শীটের তারিখ এবং একীভূত ব্যালান্স শীটের তারিখের মধ্যে ঘটে যাওয়া সম্পদ এবং দায়, আর্থিক অবস্থান এবং লাভ বা ক্ষতি সম্পর্কিত গুরুত্বপূর্ণ ঘটনার হিসাব নেওয়া হবে বা প্রকাশ করা হবে; এবং
(গ) যেখানে একটি উদ্যোগের ব্যালান্স শীটের তারিখ একীভূত ব্যালান্স শীটের তারিখের তিন মাসের বেশি আগে বা পরে হয়, সেই উদ্যোগটি একীভূত ব্যালান্স শীটের তারিখে প্রস্তুতকৃত অন্তর্বর্তী আর্থিক বিবরণীর ভিত্তিতে একীভূত হবে।
৯. যদি একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগগুলোর গঠন আর্থিক বছরে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়, তবে একীভূত আর্থিক বিবরণীতে এমন তথ্য অন্তর্ভুক্ত থাকবে যা ধারাবাহিক একীভূত আর্থিক বিবরণীগুলোর তুলনাকে অর্থপূর্ণ করে। এই বাধ্যবাধকতা একটি সমন্বিত তুলনামূলক ব্যালান্স শীট এবং একটি সমন্বিত তুলনামূলক লাভ ও ক্ষতি হিসাব প্রস্তুত করে পূরণ করা যেতে পারে।
১০. একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত সম্পদ এবং দায় একটি অভিন্ন ভিত্তিতে এবং অধ্যায় ২ অনুসারে পরিমাপ করা হবে।
১১. একটি উদ্যোগ যে একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করে তার বার্ষিক আর্থিক বিবরণীতে প্রয়োগকৃত একই পরিমাপ ভিত্তি প্রয়োগ করবে। তবে, সদস্য রাষ্ট্রগুলো একীভূত আর্থিক বিবরণীতে অধ্যায় ২ অনুসারে অন্য পরিমাপ ভিত্তি ব্যবহারের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে। এই ছাড় ব্যবহার করা হলে, এই তথ্য একীভূত আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে এবং কারণ দেওয়া হবে।
১২. যেখানে একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত সম্পদ এবং দায় একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগগুলো দ্বারা একীকরণের উদ্দেশ্যে ব্যবহৃত ভিত্তি থেকে ভিন্ন ভিত্তি ব্যবহার করে পরিমাপ করা হয়, সেই সম্পদ এবং দায় একীকরণের জন্য ব্যবহৃত ভিত্তি অনুসারে পুনরায় পরিমাপ করা হবে। ব্যতিক্রমী ক্ষেত্রে এই প্রয়োজনীয়তা থেকে বিচ্যুতির অনুমতি দেওয়া হবে। এই ধরনের যেকোনো বিচ্যুতি একীভূত আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে এবং কারণ দেওয়া হবে।
১৩. একীকরণে স্থগিত কর ব্যালান্স স্বীকৃত হবে তবে শর্ত থাকে যে একীকরণে অন্তর্ভুক্ত একটি উদ্যোগের জন্য অদূর ভবিষ্যতে করের দায় উদ্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে।
১৪. যেখানে একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত সম্পদ শুধুমাত্র করের উদ্দেশ্যে মূল্য সমন্বয়ের বিষয় হয়েছে, সেগুলো একীভূত আর্থিক বিবরণীতে শুধুমাত্র সেই সমন্বয় বাদ দেওয়ার পরে অন্তর্ভুক্ত করা হবে।
অনুচ্ছেদ ২৫
গ্রুপের মধ্যে ব্যবসায়িক সমন্বয়
১. একটি সদস্য রাষ্ট্র একীকরণে অন্তর্ভুক্ত একটি উদ্যোগের মূলধনে ধারণকৃত শেয়ারের বইয়ের মূল্য শুধুমাত্র সংশ্লিষ্ট মূলধনের শতাংশের বিপরীতে সমন্বয় করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, তবে শর্ত থাকে যে ব্যবসায়িক সমন্বয়ের উদ্যোগগুলো ব্যবসায়িক সমন্বয়ের আগে এবং পরে একই পক্ষ দ্বারা চূড়ান্তভাবে নিয়ন্ত্রিত হয়, এবং সেই নিয়ন্ত্রণ ক্ষণস্থায়ী নয়।
২. প্যারাগ্রাফ ১-এর অধীনে উদ্ভূত যেকোনো পার্থক্য যথাযথভাবে একীভূত রিজার্ভে যোগ বা বিয়োগ করা হবে।
৩. প্যারাগ্রাফ ১-এ বর্ণিত পদ্ধতির প্রয়োগ, রিজার্ভের ফলে উদ্ভূত গতিবিধি এবং সংশ্লিষ্ট উদ্যোগগুলোর নাম এবং নিবন্ধিত কার্যালয় একীভূত আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে।
অনুচ্ছেদ ২৬
আনুপাতিক একীকরণ
১. যেখানে একীকরণে অন্তর্ভুক্ত একটি উদ্যোগ এক বা একাধিক উদ্যোগের সাথে, যারা সেই একীকরণে অন্তর্ভুক্ত নয়, যৌথভাবে অন্য একটি উদ্যোগ পরিচালনা করে, সদস্য রাষ্ট্রগুলো একীকরণে অন্তর্ভুক্ত উদ্যোগ দ্বারা ধারণকৃত মূলধনের অধিকারের অনুপাতে সেই অন্য উদ্যোগকে একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে।
২. অনুচ্ছেদ ২৩(৯) এবং (১০) এবং অনুচ্ছেদ ২৪ এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১-এ উল্লেখিত আনুপাতিক একীকরণে mutatis mutandis প্রযোজ্য হবে।
অনুচ্ছেদ ২৭
সম্পর্কিত উদ্যোগের ইক্যুইটি অ্যাকাউন্টিং
১. যেখানে একীকরণে অন্তর্ভুক্ত একটি উদ্যোগের একটি সম্পর্কিত উদ্যোগ রয়েছে, সেই সম্পর্কিত উদ্যোগটি একীভূত ব্যালান্স শীটে একটি পৃথক আইটেম হিসেবে উপযুক্ত শিরোনাম সহ প্রদর্শিত হবে।
২. যখন এই অনুচ্ছেদটি প্রথমবার কোনো সম্পর্কিত উদ্যোগের জন্য প্রয়োগ করা হয়, তখন সেই সম্পর্কিত উদ্যোগটি একীভূত ব্যালান্স শীটে নিম্নলিখিত দুটি পদ্ধতির একটির মাধ্যমে প্রদর্শিত হবে:
(ক) অধ্যায় ২ এবং ৩-এ নির্ধারিত পরিমাপ নিয়ম অনুসারে গণনাকৃত তার বইয়ের মূল্যে। সেই মূল্য এবং সেই সম্পর্কিত উদ্যোগে অংশগ্রহণমূলক স্বার্থ দ্বারা প্রতিনিধিত্ব করা মূলধন এবং রিজার্ভের অনুপাতের সমতুল্য পরিমাণের মধ্যে পার্থক্য একীভূত ব্যালান্স শীটে বা একীভূত আর্থিক বিবরণীর নোটে পৃথকভাবে প্রকাশ করা হবে। সেই পার্থক্য সেই তারিখে গণনা করা হবে যেদিন এই পদ্ধতিটি প্রথমবার ব্যবহৃত হয়; অথবা
(খ) সেই সম্পর্কিত উদ্যোগে অংশগ্রহণমূলক স্বার্থ দ্বারা প্রতিনিধিত্ব করা সম্পর্কিত উদ্যোগের মূলধন এবং রিজার্ভের অনুপাতের সমতুল্য পরিমাণে। সেই পরিমাণ এবং অধ্যায় ২ এবং ৩-এ নির্ধারিত পরিমাপ নিয়ম অনুসারে গণনাকৃত বইয়ের মূল্যের মধ্যে পার্থক্য একীভূত ব্যালান্স শীটে বা একীভূত আর্থিক বিবরণীর নোটে পৃথকভাবে প্রকাশ করা হবে। সেই পার্থক্য সেই তারিখে গণনা করা হবে যেদিন এই পদ্ধতিটি প্রথমবার ব্যবহৃত হয়।
একটি সদস্য রাষ্ট্র পয়েন্ট (ক) এবং (খ)-তে উল্লেখিত বিকল্পগুলোর একটি বা অন্যটির প্রয়োগ নির্ধারণ করতে পারে। এই ক্ষেত্রে, একীভূত ব্যালান্স শীট বা একীভূত আর্থিক বিবরণীর নোটে কোন বিকল্পটি ব্যবহৃত হয়েছে তা নির্দেশ করা হবে।
উপরন্তু, পয়েন্ট (ক) এবং (খ)-এর উদ্দেশ্যে, একটি সদস্য রাষ্ট্র শেয়ার অধিগ্রহণের তারিখে বা, দুই বা ততোধিক ধাপে অধিগ্রহণের ক্ষেত্রে, যে তারিখে উদ্যোগটি সম্পর্কিত উদ্যোগ হয় সেই তারিখে পার্থক্য গণনার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে।
৩. যেখানে একটি সম্পর্কিত উদ্যোগের সম্পদ বা দায় অনুচ্ছেদ ২৪(১১) অনুসারে একীকরণের জন্য ব্যবহৃত পদ্ধতি ছাড়া অন্য পদ্ধতি দ্বারা মূল্যায়ন করা হয়েছে, তবে প্যারাগ্রাফ ২-এর পয়েন্ট (ক) এবং (খ)-তে উল্লেখিত পার্থক্য গণনার উদ্দেশ্যে, সেগুলো একীকরণের জন্য ব্যবহৃত পদ্ধতি দ্বারা পুনর্মূল্যায়ন করা যেতে পারে। যদি এই ধরনের পুনর্মূল্যায়ন না করা হয়, তবে এই তথ্য একীভূত আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে। একটি সদস্য রাষ্ট্র এই ধরনের পুনর্মূল্যায়ন প্রয়োজন করতে পারে।
৪. প্যারাগ্রাফ ২-এর পয়েন্ট (ক)-তে উল্লেখিত বইয়ের মূল্য, বা প্যারাগ্রাফ ২-এর পয়েন্ট (খ)-তে উল্লেখিত সম্পর্কিত উদ্যোগের মূলধন এবং রিজার্ভের অনুপাতের সমতুল্য পরিমাণ, আর্থিক বছরে সেই অংশগ্রহণমূলক স্বার্থ দ্বারা প্রতিনিধিত্ব করা সম্পর্কিত উদ্যোগের মূলধন এবং রিজার্ভের অনুপাতে যে কোনো পরিবর্তনের পরিমাণ দ্বারা বাড়ানো বা কমানো হবে; এটি সেই অংশগ্রহণমূলক স্বার্থ সম্পর্কিত লভ্যাংশের পরিমাণ দ্বারা কমানো হবে।
৫. যতদূর প্যারাগ্রাফ ২-এর পয়েন্ট (ক) এবং (খ)-তে উল্লেখিত ইতিবাচক পার্থক্য কোনো সম্পদ বা দায়ের শ্রেণির সাথে সম্পর্কিত করা যায় না, তা অনুচ্ছেদ ১২(৬)-এর পয়েন্ট (ঘ), অনুচ্ছেদ ১২(১১)-এর প্রথম উপ-অনুচ্ছেদ, অনুচ্ছেদ ২৪(৩)-এর পয়েন্ট (গ), এবং সংযোজনী III এবং IV-এ নির্ধারিত ‘গুডউইল’ আইটেমের জন্য প্রযোজ্য নিয়ম অনুসারে ব্যবহার করা হবে।
৬. সম্পর্কিত উদ্যোগগুলোর লাভ বা ক্ষতির অনুপাত, যা সেই সম্পর্কিত উদ্যোগগুলোতে অংশগ্রহণমূলক স্বার্থের জন্য দায়ী, একীভূত লাভ ও ক্ষতি হিসাবে উপযুক্ত শিরোনামের অধীনে একটি পৃথক আইটেম হিসেবে প্রদর্শিত হবে।
৭. অনুচ্ছেদ ২৪(৭)-এ উল্লেখিত বাদ দেওয়া যতদূর তথ্য জানা বা নির্ধারণ করা যায় ততদূর কার্যকর করা হবে।
৮. যেখানে একটি সম্পর্কিত উদ্যোগ একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করে, তবে প্যারাগ্রাফ ১ থেকে ৭ সেই একীভূত আর্থিক বিবরণীতে প্রদর্শিত মূলধন এবং রিজার্ভের ক্ষেত্রে প্রযোজ্য হবে।
৯. এই অনুচ্ছেদটি প্রয়োগ করার প্রয়োজন নেই যদি সম্পর্কিত উদ্যোগের মূলধনে অংশগ্রহণমূলক স্বার্থ অপ্রাসঙ্গিক হয়।
