EU Accounting Directive Notes Bangla P5
অনুচ্ছেদ ১৪
ছোট এবং মাঝারি আকারের উদ্যোগের জন্য সরলীকরণ
১. সদস্য রাষ্ট্রগুলো ছোট উদ্যোগগুলোকে সংক্ষিপ্ত ব্যালান্স শীট তৈরি করার অনুমতি দিতে পারে যা শুধুমাত্র সংযোজনী III এবং IV-তে অক্ষর এবং রোমান সংখ্যা দ্বারা পূর্ববর্তী আইটেমগুলো প্রদর্শন করবে, পৃথকভাবে প্রকাশ করে:
(ক) সংযোজনী III-এর ‘সম্পদ’-এর অধীনে D (II) এবং ‘মূলধন, রিজার্ভ এবং দায়’-এর অধীনে C-তে বন্ধনীতে প্রয়োজনীয় তথ্য, তবে প্রতিটির জন্য সমষ্টিগতভাবে; অথবা
(খ) সংযোজনী IV-এর D (II)-তে বন্ধনীতে প্রয়োজনীয় তথ্য।
২. সদস্য রাষ্ট্রগুলো ছোট এবং মাঝারি আকারের উদ্যোগগুলোকে নিম্নলিখিত সীমার মধ্যে সংক্ষিপ্ত লাভ ও ক্ষতি হিসাব তৈরি করার অনুমতি দিতে পারে:
(ক) সংযোজনী V-তে, আইটেম ১ থেকে ৫ একটি আইটেমে একত্রিত হতে পারে যাকে ‘মোট লাভ বা ক্ষতি’ বলা হয়;
(খ) সংযোজনী VI-তে, আইটেম ১, ২, ৩ এবং ৬ একটি আইটেমে একত্রিত হতে পারে যাকে ‘মোট লাভ বা ক্ষতি’ বলা হয়।
অধ্যায় ৪
আর্থিক বিবরণীর নোট
অনুচ্ছেদ ১৫
আর্থিক বিবরণীর নোট সম্পর্কিত সাধারণ বিধান
যেখানে ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবের নোট এই অধ্যায় অনুসারে উপস্থাপিত হয়, সেখানে নোটগুলো ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবে আইটেমগুলোর উপস্থাপনার ক্রমে প্রদর্শিত হবে।
অনুচ্ছেদ ১৬
সকল উদ্যোগের জন্য আর্থিক বিবরণীর নোটের বিষয়বস্তু
১. আর্থিক বিবরণীর নোটে, এই নির্দেশিকার অন্যান্য বিধানের অধীনে প্রয়োজনীয় তথ্য ছাড়াও, সকল উদ্যোগ নিম্নলিখিত বিষয়ে তথ্য প্রকাশ করবে:
(ক) গৃহীত অ্যাকাউন্টিং নীতি;
(খ) যেখানে স্থায়ী সম্পদ পুনর্মূল্যায়ন পরিমাণে পরিমাপ করা হয়, সেখানে একটি সারণী প্রদর্শন করবে:
(i) আর্থিক বছরে পুনর্মূল্যায়ন রিজার্ভের গতিবিধি, এর মধ্যে থাকা আইটেমগুলোর কর ব্যবস্থাপনার ব্যাখ্যা সহ, এবং
(ii) ব্যালান্স শীটে বহনকৃত পরিমাণ যা স্থায়ী সম্পদ পুনর্মূল্যায়ন না করা হলে স্বীকৃত হতো;
(গ) যেখানে আর্থিক সরঞ্জাম এবং/বা আর্থিক সরঞ্জাম ছাড়া অন্য সম্পদ ন্যায্য মূল্যে পরিমাপ করা হয়:
(i) ন্যায্য মূল্য অনুচ্ছেদ ৮(৭)-এর পয়েন্ট (খ) অনুসারে নির্ধারিত হলে মূল্যায়ন মডেল এবং কৌশলের অন্তর্নিহিত উল্লেখযোগ্য অনুমান,
(ii) প্রতিটি শ্রেণির আর্থিক সরঞ্জাম বা আর্থিক সরঞ্জাম ছাড়া অন্য সম্পদের জন্য, ন্যায্য মূল্য, মূল্যের পরিবর্তন যা সরাসরি লাভ ও ক্ষতি হিসাবে অন্তর্ভুক্ত এবং ন্যায্য মূল্য রিজার্ভে অন্তর্ভুক্ত পরিবর্তন,
(iii) প্রতিটি শ্রেণির ডেরিভেটিভ আর্থিক সরঞ্জামের জন্য, সরঞ্জামগুলোর পরিমাণ এবং প্রকৃতি সম্পর্কে তথ্য, যার মধ্যে উল্লেখযোগ্য শর্তাবলী এবং শর্ত যা ভবিষ্যৎ নগদ প্রবাহের পরিমাণ, সময় এবং নিশ্চিততাকে প্রভাবিত করতে পারে, এবং
(iv) আর্থিক বছরে ন্যায্য মূল্য রিজার্ভের গতিবিধি প্রদর্শনকারী একটি সারণী;
(ঘ) ব্যালান্স শীটে অন্তর্ভুক্ত নয় এমন যেকোনো আর্থিক প্রতিশ্রুতি, গ্যারান্টি বা সম্ভাব্য দায়ের মোট পরিমাণ, এবং প্রদত্ত যেকোনো মূল্যবান নিরাপত্তার প্রকৃতি এবং ফর্মের ইঙ্গিত; পেনশন এবং সংযুক্ত বা সংশ্লিষ্ট উদ্যোগ সম্পর্কিত প্রতিশ্রুতি পৃথকভাবে প্রকাশ করা হবে;
(ঙ) প্রশাসনিক, ব্যবস্থাপনা এবং তত্ত্বাবধায়ক সংস্থার সদস্যদের প্রদত্ত অগ্রিম এবং ঋণের পরিমাণ, সুদের হার, প্রধান শর্তাবলী এবং পরিশোধিত, লিখে ফেলা বা মওকুফকৃত যেকোনো পরিমাণের ইঙ্গিত সহ, সেইসাথে তাদের পক্ষে যেকোনো ধরনের গ্যারান্টির মাধ্যমে প্রবেশ করা প্রতিশ্রুতি, প্রতিটি শ্রেণির জন্য মোট পরিমাণের ইঙ্গিত সহ;
(চ) অসাধারণ আকার বা ঘটনার পৃথক আয় বা ব্যয় আইটেমের পরিমাণ এবং প্রকৃতি;
(ছ) উদ্যোগের পাওনা পরিমাণ যা পাঁচ বছরের বেশি সময় পরে পরিশোধযোগ্য, সেইসাথে উদ্যোগ দ্বারা প্রদত্ত মূল্যবান নিরাপত্তা দ্বারা আচ্ছাদিত উদ্যোগের সমগ্র ঋণ, নিরাপত্তার প্রকৃতি এবং ফর্মের ইঙ্গিত সহ; এবং
(জ) আর্থিক বছরে গড় কর্মচারী সংখ্যা।
২. সদস্য রাষ্ট্রগুলো mutatis mutandis প্রয়োজন করতে পারে যে ছোট উদ্যোগগুলো অনুচ্ছেদ ১৭(১)-এর পয়েন্ট (ক), (ম), (প), (কিউ) এবং (আর)-এ প্রয়োজনীয় তথ্য প্রকাশ করবে।
প্রথম উপ-অনুচ্ছেদ প্রয়োগের উদ্দেশ্যে, অনুচ্ছেদ ১৭(১)-এর পয়েন্ট (প)-তে প্রয়োজনীয় তথ্য সেই পয়েন্টে উল্লেখিত ব্যবস্থাপনার প্রকৃতি এবং ব্যবসায়িক উদ্দেশ্যে সীমাবদ্ধ থাকবে।
প্রথম উপ-অনুচ্ছেদ প্রয়োগের উদ্দেশ্যে, অনুচ্ছেদ ১৭(১)-এর পয়েন্ট (আর)-এ প্রয়োজনীয় তথ্য প্রকাশ সেই পয়েন্টের চতুর্থ উপ-অনুচ্ছেদে তালিকাভুক্ত পক্ষগুলোর সাথে প্রবেশ করা লেনদেনে সীমাবদ্ধ থাকবে।
৩. সদস্য রাষ্ট্রগুলো ছোট উদ্যোগগুলোর জন্য এই অনুচ্ছেদ দ্বারা প্রয়োজনীয় বা অনুমোদিত তথ্যের বাইরে প্রকাশের প্রয়োজন করবে না।
অনুচ্ছেদ ১৭
মাঝারি আকারের এবং বড় উদ্যোগ এবং পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বার জন্য অতিরিক্ত প্রকাশ
১. আর্থিক বিবরণীর নোটে, মাঝারি আকারের এবং বড় উদ্যোগ এবং পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বাগুলো, অনুচ্ছেদ ১৬ এবং এই নির্দেশিকার অন্যান্য বিধানের অধীনে প্রয়োজনীয় তথ্য ছাড়াও, নিম্নলিখিত বিষয়ে তথ্য প্রকাশ করবে:
(ক) বিভিন্ন স্থায়ী সম্পদ আইটেমের জন্য:
(i) ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয় বা, যেখানে বিকল্প পরিমাপ ভিত্তি অনুসরণ করা হয়েছে, আর্থিক বছরের শুরুতে এবং শেষে ন্যায্য মূল্য বা পুনর্মূল্যায়ন পরিমাণ,
(ii) আর্থিক বছরে সংযোজন, নিষ্পত্তি এবং স্থানান্তর,
(iii) আর্থিক বছরের শুরুতে এবং শেষে সঞ্চিত মূল্য সমন্বয়,
(iv) আর্থিক বছরে চার্জ করা মূল্য সমন্বয়,
(v) আর্থিক বছরে সংযোজন, নিষ্পত্তি এবং স্থানান্তরের ক্ষেত্রে সঞ্চিত মূল্য সমন্বয়ের গতিবিধি, এবং
(vi) যেখানে অনুচ্ছেদ ১২(৮) অনুসারে সুদ মূলধনীকৃত হয়, আর্থিক বছরে মূলধনীকৃত পরিমাণ।
(খ) যদি স্থায়ী বা বর্তমান সম্পদ শুধুমাত্র করের উদ্দেশ্যে মূল্য সমন্বয়ের বিষয় হয়, তবে সমন্বয়ের পরিমাণ এবং তা করার কারণ;
(গ) যেখানে আর্থিক সরঞ্জাম ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয়ে পরিমাপ করা হয়:
(i) প্রতিটি শ্রেণির ডেরিভেটিভ আর্থিক সরঞ্জামের জন্য:
— সরঞ্জামগুলোর ন্যায্য মূল্য, যদি এই মূল্য অনুচ্ছেদ ৮(৭)-এর পয়েন্ট (ক) তে নির্ধারিত পদ্ধতিগুলোর যেকোনো একটি দ্বারা নির্ধারিত হতে পারে, এবং
— সরঞ্জামগুলোর পরিমাণ এবং প্রকৃতি সম্পর্কে তথ্য,
(ii) ন্যায্য মূল্যের অতিরিক্ত পরিমাণে বহনকৃত আর্থিক স্থায়ী সম্পদের জন্য:
— পৃথক সম্পদ বা এই পৃথক সম্পদগুলোর উপযুক্ত গ্রুপিংয়ের বইয়ের মূল্য এবং ন্যায্য মূল্য, এবং
— বইয়ের মূল্য হ্রাস না করার কারণ, যার মধ্যে বইয়ের মূল্য পুনরুদ্ধার হবে বলে অনুমানের অন্তর্নিহিত প্রমাণের প্রকৃতি;
(ঘ) প্রশাসনিক, ব্যবস্থাপনা এবং তত্ত্বাবধায়ক সংস্থার সদস্যদের দায়িত্বের কারণে আর্থিক বছরের জন্য প্রদত্ত পারিশ্রমিকের পরিমাণ এবং সেই সংস্থাগুলোর প্রাক্তন সদস্যদের অবসর পেনশন সম্পর্কিত যেকোনো প্রতিশ্রুতি, প্রতিটি শ্রেণির সংস্থার জন্য মোট পরিমাণের ইঙ্গিত সহ। সদস্য রাষ্ট্রগুলো এই তথ্য প্রকাশের প্রয়োজনীয়তা মওকুফ করতে পারে যদি এর প্রকাশের ফলে এই ধরনের সংস্থার কোনো নির্দিষ্ট সদস্যের আর্থিক অবস্থান চিহ্নিত করা সম্ভব হয়;
(ঙ) আর্থিক বছরে গড় কর্মচারী সংখ্যা, শ্রেণি অনুসারে বিভক্ত, এবং যদি সেগুলো লাভ ও ক্ষতি হিসাবে পৃথকভাবে প্রকাশ না করা হয়, তবে আর্থিক বছর সম্পর্কিত কর্মী ব্যয়, মজুরি এবং বেতন, সামাজিক নিরাপত্তা ব্যয় এবং পেনশন ব্যয়ের মধ্যে বিভক্ত;
(চ) যেখানে ব্যালান্স শীটে স্থগিত কর স্বীকৃত হয়, সেখানে আর্থিক বছরের শেষে স্থগিত কর ব্যালান্স এবং আর্থিক বছরে সেই ব্যালান্সের গতিবিধি;
(ছ) প্রতিটি উদ্যোগের নাম এবং নিবন্ধিত কার্যালয়, যেখানে উদ্যোগ, নিজে বা তার পক্ষে তার নিজের নামে কাজ করা কোনো ব্যক্তির মাধ্যমে, অংশগ্রহণের স্বার্থ ধারণ করে, মূলধনের ধারণকৃত অনুপাত, মূলধন এবং রিজার্ভের পরিমাণ, এবং সংশ্লিষ্ট উদ্যোগের সর্বশেষ আর্থিক বছরের লাভ বা ক্ষতি, যার জন্য আর্থিক বিবরণী গৃহীত হয়েছে; মূলধন এবং রিজার্ভ এবং লাভ বা ক্ষতি সম্পর্কিত তথ্য বাদ দেওয়া যেতে পারে যদি সংশ্লিষ্ট উদ্যোগ তার ব্যালান্স শীট প্রকাশ না করে এবং উদ্যোগ দ্বারা নিয়ন্ত্রিত না হয়।
সদস্য রাষ্ট্রগুলো এই পয়েন্টের প্রথম উপ-অনুচ্ছেদ দ্বারা প্রয়োজনীয় তথ্য একটি বিবৃতি আকারে ফাইল করার অনুমতি দিতে পারে, যা ২০০৯/১০১/ইসি নির্দেশিকার অনুচ্ছেদ ৩(১) এবং (৩) অনুসারে ফাইল করা হয়; এই ধরনের বিবৃতি ফাইল করা আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে। সদস্য রাষ্ট্রগুলো এই তথ্য বাদ দেওয়ার অনুমতি দিতে পারে যদি এর প্রকৃতি এমন হয় যে এটি সংশ্লিষ্ট যেকোনো উদ্যোগের জন্য গুরুতরভাবে ক্ষতিকর হবে। সদস্য রাষ্ট্রগুলো এই ধরনের বাদ দেওয়াকে পূর্ব প্রশাসনিক বা বিচারিক অনুমোদনের অধীন করতে পারে। এই ধরনের যেকোনো বাদ দেওয়া আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে;
(জ) আর্থিক বছরে অনুমোদিত মূলধনের সীমার মধ্যে সাবস্ক্রাইব করা শেয়ারের সংখ্যা এবং নামমাত্র মূল্য বা, নামমাত্র মূল্যের অনুপস্থিতিতে, অ্যাকাউন্টিং সমমূল্য, মূলধনের পরিমাণ সম্পর্কে ২০০৯/১০১/ইসি নির্দেশিকার অনুচ্ছেদ ২-এর পয়েন্ট (ই) বা ২০১২/৩০/ইইউ নির্দেশিকার অনুচ্ছেদ ২-এর পয়েন্ট (গ) এবং (ঘ)-এর ক্ষতি ছাড়াই;
(ঝ) যদি একাধিক শ্রেণির শেয়ার থাকে, তবে প্রতিটি শ্রেণির জন্য সংখ্যা এবং নামমাত্র মূল্য বা, নামমাত্র মূল্যের অনুপস্থিতিতে, অ্যাকাউন্টিং সমমূল্য;
(ঞ) অংশগ্রহণ শংসাপত্র, রূপান্তরযোগ্য ডিবেঞ্চার, ওয়ারেন্ট, অপশন বা অনুরূপ সিকিউরিটি বা অধিকারের অস্তিত্ব, তাদের সংখ্যা এবং তাদের প্রদত্ত অধিকারের ইঙ্গিত সহ;
(ট) উদ্যোগ যে প্রতিটি উদ্যোগের সদস্য যার সীমাহীন দায়বদ্ধতা রয়েছে, তার নাম, প্রধান বা নিবন্ধিত কার্যালয় এবং আইনি ফর্ম;
(ঠ) উদ্যোগ যে সহায়ক উদ্যোগ হিসেবে গঠন করে এমন বৃহত্তম উদ্যোগের গ্রুপের একীভূত আর্থিক বিবরণী প্রস্তুতকারী উদ্যোগের নাম এবং নিবন্ধিত কার্যালয়;
(ড) উদ্যোগ যে সহায়ক উদ্যোগ হিসেবে গঠন করে এবং পয়েন্ট (ঠ)-তে উল্লেখিত উদ্যোগের গ্রুপে অন্তর্ভুক্ত এমন ক্ষুদ্রতম উদ্যোগের গ্রুপের একীভূত আর্থিক বিবরণী প্রস্তুতকারী উদ্যোগের নাম এবং নিবন্ধিত কার্যালয়;
(ঢ) পয়েন্ট (ঠ) এবং (ড)-তে উল্লেখিত একীভূত আর্থিক বিবরণীর কপি যেখানে পাওয়া যাবে, তবে শর্ত থাকে যে সেগুলো উপলব্ধ;
(ণ) প্রস্তাবিত লাভের বরাদ্দ বা ক্ষতির ব্যবস্থাপনা, অথবা যেখানে প্রযোজ্য, লাভের বরাদ্দ বা ক্ষতির ব্যবস্থাপনা;
(ত) উদ্যোগের ব্যালান্স শীটে অন্তর্ভুক্ত নয় এমন ব্যবস্থাপনার প্রকৃতি এবং ব্যবসায়িক উদ্দেশ্য এবং এই ব্যবস্থাপনাগুলোর উদ্যোগের উপর আর্থিক প্রভাব, তবে শর্ত থাকে যে এই ব্যবস্থাপনা থেকে উদ্ভূত ঝুঁকি বা সুবিধা উল্লেখযোগ্য এবং যতদূর এই ঝুঁকি বা সুবিধার প্রকাশ উদ্যোগের আর্থিক অবস্থান মূল্যায়নের উদ্দেশ্যে প্রয়োজনীয়;
(থ) ব্যালান্স শীটের তারিখের পরে উদ্ভূত উল্লেখযোগ্য ঘটনার প্রকৃতি এবং আর্থিক প্রভাব যা লাভ ও ক্ষতি হিসাব বা ব্যালান্স শীটে প্রতিফলিত হয় না; এবং
(দ) উদ্যোগ দ্বারা সম্পর্কিত পক্ষগুলোর সাথে প্রবেশ করা লেনদেন, যার মধ্যে এই লেনদেনের পরিমাণ, সম্পর্কিত পক্ষ সম্পর্কের প্রকৃতি এবং উদ্যোগের আর্থিক অবস্থান বোঝার জন্য প্রয়োজনীয় লেনদেন সম্পর্কে অন্যান্য তথ্য। পৃথক লেনদেন সম্পর্কে তথ্য তাদের প্রকৃতি অনুসারে সমষ্টিগতভাবে প্রকাশ করা যেতে পারে, তবে যদি সম্পর্কিত পক্ষ লেনদেনের প্রভাব বোঝার জন্য পৃথক তথ্য প্রয়োজন হয় তবে তা বাদ দেওয়া যাবে না।
সদস্য রাষ্ট্রগুলো শুধুমাত্র স্বাভাবিক বাজার শর্তে সমাপ্ত না হওয়া সম্পর্কিত পক্ষগুলোর সাথে লেনদেন প্রকাশের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে।
সদস্য রাষ্ট্রগুলো একটি গ্রুপের এক বা একাধিক সদস্যের মধ্যে প্রবেশ করা লেনদেন প্রকাশ না করার অনুমতি দিতে পারে, তবে শর্ত থাকে যে লেনদেনে অংশগ্রহণকারী সহায়ক উদ্যোগগুলো এই ধরনের সদস্য দ্বারা সম্পূর্ণ মালিকানাধীন।
সদস্য রাষ্ট্রগুলো মাঝারি আকারের উদ্যোগকে সম্পর্কিত পক্ষগুলোর সাথে লেনদেন প্রকাশকে নিম্নলিখিত লেনদেনে সীমিত করার অনুমতি দিতে পারে:
(i) উদ্যোগে অংশগ্রহণের স্বার্থ ধারণকারী মালিকদের সাথে;
(ii) উদ্যোগ নিজেই যে উদ্যোগে অংশগ্রহণের স্বার্থ ধারণ করে; এবং
(iii) উদ্যোগের প্রশাসনিক, ব্যবস্থাপনা বা তত্ত্বাবধায়ক সংস্থার সদস্যদের সাথে।
২. সদস্য রাষ্ট্রগুলোকে ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (ছ) প্রয়োগ করতে হবে না এমন উদ্যোগের ক্ষেত্রে যা তাদের জাতীয় আইন দ্বারা নিয়ন্ত্রিত মূল উদ্যোগ, নিম্নলিখিত ক্ষেত্রে:
(ক) যেখানে ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (ছ)-এর উদ্দেশ্যে মূল উদ্যোগ যে উদ্যোগে অংশগ্রহণের স্বার্থ ধারণ করে তা সেই মূল উদ্যোগ দ্বারা প্রস্তুতকৃত একীভূত আর্থিক বিবরণীতে বা অনুচ্ছেদ ২৩(৪)-এ উল্লেখিত বৃহত্তর উদ্যোগের গ্রুপের একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত;
(খ) যেখানে সেই অংশগ্রহণের স্বার্থ সেই মূল উদ্যোগ দ্বারা তার বার্ষিক আর্থিক বিবরণীতে অনুচ্ছেদ ৯(৭) অনুসারে বা সেই মূল উদ্যোগ দ্বারা প্রস্তুতকৃত একীভূত আর্থিক বিবরণীতে অনুচ্ছেদ ২৭(১) থেকে (৮) অনুসারে ব্যবহার করা হয়েছে।
অনুচ্ছেদ ১৮
বড় উদ্যোগ এবং পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বার জন্য অতিরিক্ত প্রকাশ
১. আর্থিক বিবরণীর নোটে, বড় উদ্যোগ এবং পাবলিক-ইন্টারেস্ট সত্ত্বাগুলো, অনুচ্ছেদ ১৬ এবং ১৭ এবং এই নির্দেশিকার অন্যান্য বিধানের অধীনে প্রয়োজনীয় তথ্য ছাড়াও, নিম্নলিখিত বিষয়ে তথ্য প্রকাশ করবে:
(ক) নেট টার্নওভার, কার্যকলাপের শ্রেণি এবং ভৌগোলিক বাজার অনুসারে বিভক্ত, যতদূর এই শ্রেণি এবং বাজারগুলো একে অপরের থেকে উল্লেখযোগ্যভাবে ভিন্ন, পণ্য বিক্রয় এবং পরিষেবা প্রদানের সংগঠনের পদ্ধতি বিবেচনা করে; এবং
(খ) আর্থিক বছরের জন্য প্রতিটি সংবিধিবদ্ধ নিরীক্ষক বা নিরীক্ষা ফার্ম কর্তৃক বার্ষিক আর্থিক বিবরণীর সংবিধিবদ্ধ নিরীক্ষার জন্য চার্জ করা মোট ফি, এবং প্রতিটি সংবিধিবদ্ধ নিরীক্ষক বা নিরীক্ষা ফার্ম কর্তৃক অন্যান্য নিশ্চয়তা পরিষেবা, কর পরামর্শ পরিষেবা এবং অন্যান্য অ-নিরীক্ষা পরিষেবার জন্য চার্জ করা মোট ফি।
২. সদস্য রাষ্ট্রগুলো প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (ক)-তে উল্লেখিত তথ্য বাদ দেওয়ার অনুমতি দিতে পারে যদি এই তথ্য প্রকাশ উদ্যোগের জন্য গুরুতরভাবে ক্ষতিকর হয়। সদস্য রাষ্ট্রগুলো এই ধরনের বাদ দেওয়াকে পূর্ব প্রশাসনিক বা বিচারিক অনুমোদনের অধীন করতে পারে। এই ধরনের যেকোনো বাদ দেওয়া আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে।
৩. সদস্য রাষ্ট্রগুলো প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (খ) প্রয়োগ না করার বিধান দিতে পারে এমন উদ্যোগের বার্ষিক আর্থিক বিবরণীর ক্ষেত্রে যেখানে সেই উদ্যোগ অনুচ্ছেদ ২২-এর অধীনে প্রস্তুত করতে হবে এমন একীভূত আর্থিক বিবরণীতে অন্তর্ভুক্ত, তবে শর্ত থাকে যে এই তথ্য একীভূত আর্থিক বিবরণীর নোটে প্রদান করা হয়।
অধ্যায় ৫
ব্যবস্থাপনা প্রতিবেদন
অনুচ্ছেদ ১৯
ব্যবস্থাপনা প্রতিবেদনের বিষয়বস্তু
১. ব্যবস্থাপনা প্রতিবেদনে উদ্যোগের ব্যবসায়ের উন্নয়ন এবং কর্মক্ষমতা এবং এর অবস্থানের একটি ন্যায্য পর্যালোচনা অন্তর্ভুক্ত থাকবে, সেইসাথে এটি যে প্রধান ঝুঁকি এবং অনিশ্চয়তার সম্মুখীন হয় তার বর্ণনা।
পর্যালোচনাটি উদ্যোগের ব্যবসায়ের উন্নয়ন এবং কর্মক্ষমতা এবং এর অবস্থানের একটি ভারসাম্যপূর্ণ এবং বিস্তৃত বিশ্লেষণ হবে, যা ব্যবসায়ের আকার এবং জটিলতার সাথে সামঞ্জস্যপূর্ণ।
উদ্যোগের উন্নয়ন, কর্মক্ষমতা বা অবস্থান বোঝার জন্য যতদূর প্রয়োজন, বিশ্লেষণে আর্থিক এবং, যেখানে উপযুক্ত, নির্দিষ্ট ব্যবসায়ের জন্য প্রাসঙ্গিক অ-আর্থিক মূল কর্মক্ষমতা সূচক অন্তর্ভুক্ত থাকবে, যার মধ্যে পরিবেশগত এবং কর্মচারী বিষয় সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত। বিশ্লেষণ প্রদানের ক্ষেত্রে, ব্যবস্থাপনা প্রতিবেদনে, যেখানে উপযুক্ত, বার্ষিক আর্থিক বিবরণীতে প্রতিবেদিত পরিমাণের উল্লেখ এবং অতিরিক্ত ব্যাখ্যা অন্তর্ভুক্ত থাকবে।
২. ব্যবস্থাপনা প্রতিবেদনে নিম্নলিখিত বিষয়ে একটি ইঙ্গিত দেওয়া হবে:
(ক) উদ্যোগের সম্ভাব্য ভবিষ্যৎ উন্নয়ন;
(খ) গবেষণা এবং উন্নয়ন ক্ষেত্রে কার্যক্রম;
(গ) ২০১২/৩০/ইইউ নির্দেশিকার অনুচ্ছেদ ২৪(২)-এ নির্ধারিত উদ্যোগের নিজস্ব শেয়ার অধিগ্রহণ সম্পর্কিত তথ্য;
(ঘ) উদ্যোগের শাখার অস্তিত্ব; এবং
(ঙ) উদ্যোগের আর্থিক সরঞ্জাম ব্যবহার সম্পর্কিত এবং যেখানে এর সম্পদ, দায়, আর্থিক অবস্থান এবং লাভ বা ক্ষতি মূল্যায়নের জন্য উল্লেখযোগ্য:
(i) উদ্যোগের আর্থিক ঝুঁকি ব্যবস্থাপনা উদ্দেশ্য এবং নীতি, যার মধ্যে হেজ অ্যাকাউন্টিং ব্যবহৃত প্রতিটি প্রধান ধরনের পূর্বাভাসিত লেনদেনের জন্য এর হেজিং নীতি; এবং
(ii) উদ্যোগের মূল্য ঝুঁকি, ঋণ ঝুঁকি, তরলতা ঝুঁকি এবং নগদ প্রবাহ ঝুঁকির প্রকাশ।
৩. সদস্য রাষ্ট্রগুলো ছোট উদ্যোগগুলোকে ব্যবস্থাপনা প্রতিবেদন প্রস্তুত করার বাধ্যবাধকতা থেকে ছাড় দিতে পারে, তবে শর্ত থাকে যে তারা ২০১২/৩০/ইইউ নির্দেশিকার অনুচ্ছেদ ২৪(২)-এ উল্লেখিত উদ্যোগের নিজস্ব শেয়ার অধিগ্রহণ সম্পর্কিত তথ্য আর্থিক বিবরণীর নোটে প্রদান করতে প্রয়োজন করে।
৪. সদস্য রাষ্ট্রগুলো ছোট এবং মাঝারি আকারের উদ্যোগগুলোকে প্যারাগ্রাফ ১-এর তৃতীয় উপ-অনুচ্ছেদে উল্লেখিত বাধ্যবাধকতা থেকে ছাড় দিতে পারে, যতদূর এটি অ-আর্থিক তথ্য সম্পর্কিত।
অনুচ্ছেদ ২০
কর্পোরেট গভর্ন্যান্স বিবৃতি
১. অনুচ্ছেদ ২-এর পয়েন্ট (১)(ক)-তে উল্লেখিত উদ্যোগগুলো তাদের ব্যবস্থাপনা প্রতিবেদনে একটি কর্পোরেট গভর্ন্যান্স বিবৃতি অন্তর্ভুক্ত করবে। এই বিবৃতিটি ব্যবস্থাপনা প্রতিবেদনের একটি নির্দিষ্ট বিভাগ হিসেবে অন্তর্ভুক্ত হবে এবং এতে ন্যূনতম নিম্নলিখিত তথ্য থাকবে:
(ক) যেখানে প্রযোজ্য, নিম্নলিখিত বিষয়ে উল্লেখ:
(i) উদ্যোগ যে কর্পোরেট গভর্ন্যান্স কোডের অধীন,
(ii) উদ্যোগ স্বেচ্ছায় প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে এমন কর্পোরেট গভর্ন্যান্স কোড,
(iii) জাতীয় আইনের প্রয়োজনীয়তার অতিরিক্ত প্রয়োগ করা কর্পোরেট গভর্ন্যান্স অনুশীলন সম্পর্কে সমস্ত প্রাসঙ্গিক তথ্য।
পয়েন্ট (i) বা (ii)-তে উল্লেখিত কর্পোরেট গভর্ন্যান্স কোডের উল্লেখ করা হলে, উদ্যোগ সংশ্লিষ্ট পাঠ্যগুলো কোথায় সর্বজনীনভাবে উপলব্ধ তা নির্দেশ করবে। পয়েন্ট (iii)-তে উল্লেখিত তথ্যের উল্লেখ করা হলে, উদ্যোগ তার কর্পোরেট গভর্ন্যান্স অনুশীলনের বিশদ বিবরণ সর্বজনীনভাবে উপলব্ধ করবে;
(খ) যেখানে উদ্যোগ, জাতীয় আইন অনুসারে, পয়েন্ট (ক)(i) বা (ii)-তে উল্লেখিত কর্পোরেট গভর্ন্যান্স কোড থেকে বিচ্যুত হয়, তবে উদ্যোগ কর্তৃক কোন অংশ থেকে বিচ্যুত হয়েছে এবং তার কারণ ব্যাখ্যা; যেখানে উদ্যোগ পয়েন্ট (ক)(i) বা (ii)-তে উল্লেখিত কর্পোরেট গভর্ন্যান্স কোডের কোনো বিধান উল্লেখ না করার সিদ্ধান্ত নিয়েছে, তবে তার কারণ ব্যাখ্যা করবে;
(গ) উদ্যোগের আর্থিক প্রতিবেদন প্রক্রিয়ার সাথে সম্পর্কিত অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ এবং ঝুঁকি ব্যবস্থাপনা ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্যগুলোর বর্ণনা;
(ঘ) ২১ এপ্রিল ২০০৪-এর ২০০৪/২৫/ইসি নির্দেশিকার অনুচ্ছেদ ১০(১)-এর পয়েন্ট (গ), (ঘ), (চ), (জ) এবং (ঝ)-এ প্রয়োজনীয় তথ্য, যেখানে উদ্যোগ সেই নির্দেশিকার অধীন;
(ঙ) যদি জাতীয় আইনে ইতিমধ্যে সম্পূর্ণভাবে প্রদান না করা হয়, তবে শেয়ারহোল্ডার সভার কার্যপ্রণালী এবং এর প্রধান ক্ষমতার বর্ণনা এবং শেয়ারহোল্ডারদের অধিকার এবং সেগুলো কীভাবে প্রয়োগ করা যায় তার বর্ণনা; এবং
(চ) প্রশাসনিক, ব্যবস্থাপনা এবং তত্ত্বাবধায়ক সংস্থা এবং তাদের কমিটিগুলোর গঠন এবং কার্যপ্রণালী।
২. সদস্য রাষ্ট্রগুলো এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১-এ প্রয়োজনীয় তথ্য নিম্নলিখিতভাবে উল্লেখ করার অনুমতি দিতে পারে:
(ক) ব্যবস্থাপনা প্রতিবেদনের সাথে অনুচ্ছেদ ৩০-এ উল্লেখিত পদ্ধতিতে প্রকাশিত একটি পৃথক প্রতিবেদনে; অথবা
(খ) উদ্যোগের ওয়েবসাইটে সর্বজনীনভাবে উপলব্ধ একটি নথিতে, যার উল্লেখ ব্যবস্থাপনা প্রতিবেদনে করা হয়।
পয়েন্ট (ক) এবং (খ)-তে উল্লেখিত পৃথক প্রতিবেদন বা নথি, যথাক্রমে, এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (ঘ)-তে প্রয়োজনীয় তথ্য ব্যবস্থাপনা প্রতিবেদনে উপলব্ধ থাকলে, ব্যবস্থাপনা প্রতিবেদনে ক্রস-রেফার করতে পারে।
৩. সংবিধিবদ্ধ নিরীক্ষক বা নিরীক্ষা ফার্ম এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (গ) এবং (ঘ)-তে প্রস্তুত তথ্য সম্পর্কে অনুচ্ছেদ ৩৪(১)-এর দ্বিতীয় উপ-অনুচ্ছেদ অনুসারে মতামত প্রকাশ করবে এবং পয়েন্ট (ক), (খ), (ঙ) এবং (চ)-তে উল্লেখিত তথ্য প্রদান করা হয়েছে কিনা তা যাচাই করবে।
৪. সদস্য রাষ্ট্রগুলো এই অনুচ্ছেদের প্যারাগ্রাফ ১-এ উল্লেখিত উদ্যোগগুলোকে, যারা শুধুমাত্র ২০০৪/৩৯/ইসি নির্দেশিকার অনুচ্ছেদ ৪(১)-এর পয়েন্ট (১৪)-এর অর্থে নিয়ন্ত্রিত বাজারে ট্রেডিংয়ের জন্য শেয়ার ছাড়া অন্য সিকিউরিটি জারি করেছে, প্যারাগ্রাফ ১-এর পয়েন্ট (ক), (খ), (ঙ) এবং (চ) প্রয়োগ থেকে ছাড় দিতে পারে, যদি না এই ধরনের উদ্যোগ ২০০৪/৩৯/ইসি নির্দেশিকার অনুচ্ছেদ ৪(১)-এর পয়েন্ট (১৫)-এর অর্থে মাল্টিল্যাটারাল ট্রেডিং ফ্যাসিলিটিতে ট্রেড করা শেয়ার জারি করে।
