EU Accounting Directive Notes Bangla P4
অনুচ্ছেদ ৬
সাধারণ আর্থিক প্রতিবেদন নীতি
১. বার্ষিক এবং একীভূত আর্থিক বিবরণীতে উপস্থাপিত আইটেমগুলো নিম্নলিখিত সাধারণ নীতি অনুসারে স্বীকৃতি এবং পরিমাপ করা হবে:
(ক) উদ্যোগকে একটি চলমান উদ্যোগ হিসেবে ব্যবসা পরিচালনা করার জন্য ধরে নেওয়া হবে;
(খ) অ্যাকাউন্টিং নীতি এবং পরিমাপের ভিত্তি এক আর্থিক বছর থেকে পরবর্তী বছরে সামঞ্জস্যপূর্ণভাবে প্রয়োগ করা হবে;
(গ) স্বীকৃতি এবং পরিমাপ সতর্কতার ভিত্তিতে হবে, এবং বিশেষ করে:
(i) শুধুমাত্র ব্যালান্স শীটের তারিখে অর্জিত লাভ স্বীকৃতি দেওয়া যাবে,
(ii) সংশ্লিষ্ট আর্থিক বছরে বা পূর্ববর্তী আর্থিক বছরে উদ্ভূত সমস্ত দায় স্বীকৃতি দেওয়া হবে, এমনকি যদি এই ধরনের দায় ব্যালান্স শীটের তারিখ এবং ব্যালান্স শীট প্রস্তুতের তারিখের মধ্যে স্পষ্ট হয়,
(iii) সমস্ত নেতিবাচক মূল্য সমন্বয় স্বীকৃতি দেওয়া হবে, আর্থিক বছরের ফলাফল লাভ বা ক্ষতি যাই হোক না কেন;
(ঘ) ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবে স্বীকৃত পরিমাণগুলো অ্যাক্রুয়াল ভিত্তিতে গণনা করা হবে;
(ঙ) প্রতিটি আর্থিক বছরের প্রারম্ভিক ব্যালান্স শীট পূর্ববর্তী আর্থিক বছরের সমাপনী ব্যালান্স শীটের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে;
(চ) সম্পদ এবং দায় আইটেমের উপাদানগুলো পৃথকভাবে মূল্যায়ন করা হবে;
(ছ) সম্পদ এবং দায় আইটেমের মধ্যে বা আয় এবং ব্যয় আইটেমের মধ্যে যেকোনো সমন্বয় নিষিদ্ধ হবে;
(জ) লাভ ও ক্ষতি হিসাব এবং ব্যালান্স শীটে আইটেমগুলো সংশ্লিষ্ট লেনদেন বা ব্যবস্থার মূল বিষয় বিবেচনা করে হিসাব করা এবং উপস্থাপন করা হবে;
(ঝ) আর্থিক বিবরণীতে স্বীকৃত আইটেমগুলো ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয়ের নীতি অনুসারে পরিমাপ করা হবে; এবং
(ঞ) এই নির্দেশিকায় নির্ধারিত স্বীকৃতি, পরিমাপ, উপস্থাপনা, প্রকাশ এবং একীকরণ সম্পর্কিত প্রয়োজনীয়তাগুলো মেনে চলার প্রভাব অপ্রাসঙ্গিক হলে তা পালন করতে হবে না।
২. ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (ছ) সত্ত্বেও, সদস্য রাষ্ট্রগুলো নির্দিষ্ট ক্ষেত্রে সম্পদ এবং দায় আইটেমের মধ্যে বা আয় এবং ব্যয় আইটেমের মধ্যে সমন্বয় করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, তবে শর্ত থাকে যে সমন্বয় করা পরিমাণগুলো আর্থিক বিবরণীর নোটে মোট পরিমাণ হিসেবে নির্দিষ্ট করা হয়।
৩. সদস্য রাষ্ট্রগুলো ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (জ)-এর প্রয়োজনীয়তা থেকে উদ্যোগগুলোকে অব্যাহতি দিতে পারে।
৪. সদস্য রাষ্ট্রগুলো ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (ঞ)-এর পরিধি উপস্থাপনা এবং প্রকাশের মধ্যে সীমাবদ্ধ করতে পারে।
৫. ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (গ)(ii) অনুসারে স্বীকৃত পরিমাণ ছাড়াও, সদস্য রাষ্ট্রগুলো সংশ্লিষ্ট আর্থিক বছরে বা পূর্ববর্তী আর্থিক বছরে উদ্ভূত সমস্ত পূর্বাভাসযোগ্য দায় এবং সম্ভাব্য ক্ষতির স্বীকৃতি দেওয়ার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, এমনকি যদি এই ধরনের দায় বা ক্ষতি ব্যালান্স শীটের তারিখ এবং ব্যালান্স শীট প্রস্তুতের তারিখের মধ্যে স্পষ্ট হয়।
অনুচ্ছেদ ৭
স্থায়ী সম্পদের বিকল্প পরিমাপ ভিত্তি পুনর্মূল্যায়ন পরিমাণে
১. অনুচ্ছেদ ৬(১)-এর পয়েন্ট (ঝ) থেকে ছাড় হিসেবে, সদস্য রাষ্ট্রগুলো সমস্ত উদ্যোগ বা উদ্যোগের যেকোনো শ্রেণির জন্য স্থায়ী সম্পদের পুনর্মূল্যায়ন পরিমাণে পরিমাপের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে। যেখানে জাতীয় আইন পুনর্মূল্যায়ন পরিমাপের ভিত্তি প্রদান করে, তা এর বিষয়বস্তু, সীমা এবং প্রয়োগের নিয়ম নির্ধারণ করবে।
২. যেখানে ১ নম্বর প্যারাগ্রাফ প্রয়োগ করা হয়, সেখানে ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয় ভিত্তিতে পরিমাপ এবং পুনর্মূল্যায়ন ভিত্তিতে পরিমাপের মধ্যে পার্থক্যের পরিমাণ ব্যালান্স শীটে ‘মূলধন এবং রিজার্ভ’-এর অধীনে পুনর্মূল্যায়ন রিজার্ভে প্রবেশ করানো হবে।
পুনর্মূল্যায়ন রিজার্ভ যেকোনো সময় সম্পূর্ণ বা আংশিকভাবে মূলধনীকৃত হতে পারে।
পুনর্মূল্যায়ন রিজার্ভ হ্রাস করা হবে যেখানে সেই রিজার্ভে স্থানান্তরিত পরিমাণগুলো অ্যাকাউন্টিংয়ের পুনর্মূল্যায়ন ভিত্তি বাস্তবায়নের জন্য আর প্রয়োজনীয় নয়। সদস্য রাষ্ট্রগুলো পুনর্মূল্যায়ন রিজার্ভের প্রয়োগ নিয়ন্ত্রণকারী নিয়ম নির্ধারণ করতে পারে, তবে শর্ত থাকে যে পুনর্মূল্যায়ন রিজার্ভ থেকে লাভ ও ক্ষতি হিসাবে স্থানান্তর শুধুমাত্র তখনই করা যাবে যখন স্থানান্তরিত পরিমাণগুলো লাভ ও ক্ষতি হিসাবে ব্যয় হিসেবে প্রবেশ করানো হয়েছে বা প্রকৃতপক্ষে উপলব্ধি করা মূল্য বৃদ্ধিকে প্রতিফলিত করে। পুনর্মূল্যায়ন রিজার্ভের কোনো অংশ, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, বিতরণ করা যাবে না, যদি না এটি প্রকৃতপক্ষে উপলব্ধি করা লাভের প্রতিনিধিত্ব করে।
এই প্যারাগ্রাফের দ্বিতীয় এবং তৃতীয় উপ-অনুচ্ছেদে প্রদত্ত ব্যতীত, পুনর্মূল্যায়ন রিজার্ভ হ্রাস করা যাবে না।
৩. মূল্য সমন্বয় প্রতি বছর পুনর্মূল্যায়ন পরিমাণের ভিত্তিতে গণনা করা হবে। তবে, অনুচ্ছেদ ৯ এবং ১৩ থেকে ছাড় হিসেবে, সদস্য রাষ্ট্রগুলো অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে যে কেবলমাত্র ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয় পরিমাপ ভিত্তির ফলে উদ্ভূত মূল্য সমন্বয়ের পরিমাণ সংযোজনী V এবং VI-তে উল্লেখিত ফরম্যাটে সংশ্লিষ্ট আইটেমের অধীনে প্রদর্শিত হবে এবং এই অনুচ্ছেদের অধীনে পুনর্মূল্যায়ন ভিত্তিতে পরিমাপের ফলে উদ্ভূত পার্থক্য ফরম্যাটে পৃথকভাবে প্রদর্শিত হবে।
অনুচ্ছেদ ৮
ন্যায্য মূল্যের বিকল্প পরিমাপ ভিত্তি
১. অনুচ্ছেদ ৬(১)-এর পয়েন্ট (ঝ) থেকে ছাড় হিসেবে এবং এই অনুচ্ছেদে নির্ধারিত শর্ত সাপেক্ষে:
(ক) সদস্য রাষ্ট্রগুলো সমস্ত উদ্যোগ বা উদ্যোগের যেকোনো শ্রেণির জন্য আর্থিক সরঞ্জাম, যার মধ্যে ডেরিভেটিভ আর্থিক সরঞ্জাম অন্তর্ভুক্ত, ন্যায্য মূল্যে পরিমাপের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে; এবং
(খ) সদস্য রাষ্ট্রগুলো সমস্ত উদ্যোগ বা উদ্যোগের যেকোনো শ্রেণির জন্য আর্থিক সরঞ্জাম ছাড়া অন্য নির্দিষ্ট শ্রেণির সম্পদ ন্যায্য মূল্যের উল্লেখে নির্ধারিত পরিমাণে পরিমাপের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে।
এই ধরনের অনুমতি বা প্রয়োজনীয়তা একীভূত আর্থিক বিবরণীর মধ্যে সীমাবদ্ধ হতে পারে।
২. এই নির্দেশিকার উদ্দেশ্যে, পণ্য-ভিত্তিক চুক্তি যা চুক্তিবদ্ধ পক্ষগুলোর যেকোনো একটিকে নগদ বা অন্য কোনো আর্থিক সরঞ্জামে নিষ্পত্তির অধিকার দেয়, তা ডেরিভেটিভ আর্থিক সরঞ্জাম হিসেবে বিবেচিত হবে, যদি না এই ধরনের চুক্তি:
(ক) উদ্যোগের প্রত্যাশিত ক্রয়, বিক্রয় বা ব্যবহারের প্রয়োজনীয়তা পূরণের জন্য এবং পরবর্তী সময়েও পূরণ করার জন্য প্রবেশ করা হয়েছিল;
(খ) শুরুতে পণ্য-ভিত্তিক চুক্তি হিসেবে মনোনীত হয়েছিল; এবং
(গ) পণ্য সরবরাহের মাধ্যমে নিষ্পত্তির প্রত্যাশিত।
৩. ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (ক) শুধুমাত্র নিম্নলিখিত দায়গুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে:
(ক) ট্রেডিং পোর্টফোলিওর অংশ হিসেবে ধারণকৃত দায়; এবং
(খ) ডেরিভেটিভ আর্থিক সরঞ্জাম।
৪. ১ নম্বর প্যারাগ্রাফের পয়েন্ট (ক) অনুসারে পরিমাপ নিম্নলিখিত ক্ষেত্রে প্রযোজ্য হবে না:
(ক) পরিপক্কতার জন্য ধারণকৃত অ-ডেরিভেটিভ আর্থিক সরঞ্জাম;
(খ) উদ্যোগ দ্বারা উৎপন্ন ঋণ এবং প্রাপ্য যা ট্রেডিং উদ্দেশ্যে ধারণ করা হয় না; এবং
(গ) সহায়ক উদ্যোগ, সংশ্লিষ্ট উদ্যোগ এবং যৌথ উদ্যোগে স্বার্থ, উদ্যোগ দ্বারা জারি করা ইক্যুইটি সরঞ্জাম, ব্যবসায়িক সমন্বয়ে শর্তাধীন বিবেচনার জন্য চুক্তি, এবং এমন বিশেষ বৈশিষ্ট্যযুক্ত অন্যান্য আর্থিক সরঞ্জাম যা সাধারণভাবে গৃহীত মতে অন্যান্য আর্থিক সরঞ্জাম থেকে ভিন্নভাবে হিসাব করা হয়।
৫. অনুচ্ছেদ ৬(১)-এর পয়েন্ট (ঝ) থেকে ছাড় হিসেবে, সদস্য রাষ্ট্রগুলো ন্যায্য মূল্য হেজ অ্যাকাউন্টিং সিস্টেমের অধীনে হেজড আইটেম হিসেবে যোগ্যতা অর্জনকারী যেকোনো সম্পদ এবং দায়, বা এই ধরনের সম্পদ বা দায়ের চিহ্নিত অংশগুলোর জন্য সেই সিস্টেমের অধীনে প্রয়োজনীয় নির্দিষ্ট পরিমাণে পরিমাপের অনুমতি দিতে পারে।
৬. ৩ এবং ৪ নম্বর প্যারাগ্রাফ থেকে ছাড় হিসেবে, সদস্য রাষ্ট্রগুলো রেগুলেশন (ইসি) নং ১৬০৬/২০০২ অনুসারে গৃহীত আন্তর্জাতিক অ্যাকাউন্টিং মানের সাথে সামঞ্জস্য রেখে আর্থিক সরঞ্জামের স্বীকৃতি, পরিমাপ এবং প্রকাশের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে।
৭. এই অনুচ্ছেদের অর্থে ন্যায্য মূল্য নিম্নলিখিত মানগুলোর একটির উল্লেখে নির্ধারিত হবে:
(ক) যে আর্থিক সরঞ্জামগুলোর জন্য একটি নির্ভরযোগ্য বাজার সহজে চিহ্নিত করা যায়, সেখানে বাজার মূল্য। যেখানে কোনো সরঞ্জামের জন্য বাজার মূল্য সহজে চিহ্নিত করা যায় না কিন্তু এর উপাদানগুলোর জন্য বা অনুরূপ সরঞ্জামের জন্য চিহ্নিত করা যায়, সেখানে বাজার মূল্য এর উপাদান বা অনুরূপ সরঞ্জাম থেকে উদ্ভূত হতে পারে;
(খ) যে আর্থিক সরঞ্জামগুলোর জন্য নির্ভরযোগ্য বাজার সহজে চিহ্নিত করা যায় না, সেখানে সাধারণভাবে গৃহীত মূল্যায়ন মডেল এবং কৌশল থেকে প্রাপ্ত মান, তবে শর্ত থাকে যে এই ধরনের মূল্যায়ন মডেল এবং কৌশল বাজার মূল্যের যুক্তিসঙ্গত অনুমান নিশ্চিত করে।
প্রথম উপ-অনুচ্ছেদে বর্ণিত পদ্ধতিগুলোর যেকোনো একটি দ্বারা নির্ভরযোগ্যভাবে পরিমাপ করা যায় না এমন আর্থিক সরঞ্জামগুলো ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয়ের নীতি অনুসারে পরিমাপ করা হবে, যতদূর এই ভিত্তিতে পরিমাপ সম্ভব।
৮. অনুচ্ছেদ ৬(১)-এর পয়েন্ট (গ) সত্ত্বেও, যখন কোনো আর্থিক সরঞ্জাম ন্যায্য মূল্যে পরিমাপ করা হয়, তখন মূল্যের পরিবর্তন লাভ ও ক্ষতি হিসাবে অন্তর্ভুক্ত হবে, তবে নিম্নলিখিত ক্ষেত্রে এই ধরনের পরিবর্তন সরাসরি ন্যায্য মূল্য রিজার্ভে অন্তর্ভুক্ত হবে:
(ক) হিসাবকৃত সরঞ্জামটি হেজ অ্যাকাউন্টিং সিস্টেমের অধীনে একটি হেজিং সরঞ্জাম, যা মূল্যের পরিবর্তনের কিছু বা সমস্ত অংশ লাভ ও ক্ষতি হিসাবে প্রদর্শন না করার অনুমতি দেয়; অথবা
(খ) মূল্যের পরিবর্তন কোনো বিদেশী সত্ত্বায় উদ্যোগের নেট বিনিয়োগের অংশ গঠনকারী মুদ্রাসংক্রান্ত আইটেমে উদ্ভূত বিনিময় পার্থক্যের সাথে সম্পর্কিত।
সদস্য রাষ্ট্রগুলো বিক্রয়ের জন্য উপলব্ধ আর্থিক সম্পদের মূল্যের পরিবর্তন, যা ডেরিভেটিভ আর্থিক সরঞ্জাম নয়, সরাসরি ন্যায্য মূল্য রিজার্ভে অন্তর্ভুক্ত করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে। সেই ন্যায্য মূল্য রিজার্ভ সামঞ্জস্য করা হবে যখন প্রথম উপ-অনুচ্ছেদের পয়েন্ট (ক) এবং (খ)-এর জন্য সেখানে প্রদর্শিত পরিমাণ আর প্রয়োজনীয় হবে না।
৯. অনুচ্ছেদ ৬(১)-এর পয়েন্ট (গ) সত্ত্বেও, সদস্য রাষ্ট্রগুলো সমস্ত উদ্যোগ বা উদ্যোগের যেকোনো শ্রেণির জন্য অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে যে, যখন আর্থিক সরঞ্জাম ছাড়া অন্য সম্পদ ন্যায্য মূল্যে পরিমাপ করা হয়, তখন মূল্যের পরিবর্তন লাভ ও ক্ষতি হিসাবে অন্তর্ভুক্ত হবে।
অধ্যায় ৩
ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাব
অনুচ্ছেদ ৯
ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাব সম্পর্কিত সাধারণ বিধান
১. ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবের ফরম্যাট এক আর্থিক বছর থেকে পরবর্তী বছরে পরিবর্তন করা যাবে না। তবে, উদ্যোগের সম্পদ, দায়, আর্থিক অবস্থান এবং লাভ বা ক্ষতির একটি সত্য এবং ন্যায্য চিত্র প্রদানের জন্য ব্যতিক্রমী ক্ষেত্রে এই নীতি থেকে বিচ্যুতি অনুমোদিত হবে। এই ধরনের যেকোনো বিচ্যুতি এবং তার কারণ আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে।
২. ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবে সংযোজনী III থেকে VI-তে উল্লেখিত আইটেমগুলো নির্দেশিত ক্রমে পৃথকভাবে প্রদর্শিত হবে। সদস্য রাষ্ট্রগুলো নির্ধারিত ফরম্যাট মেনে চলার শর্তে এই আইটেমগুলোর আরও বিশদ বিভাজনের অনুমতি দেবে। সদস্য রাষ্ট্রগুলো সাবটোটাল এবং নতুন আইটেম যোগ করার অনুমতি দেবে, তবে শর্ত থাকে যে এই নতুন আইটেমগুলোর বিষয়বস্তু নির্ধারিত ফরম্যাটে কোনো আইটেম দ্বারা আচ্ছাদিত নয়। সদস্য রাষ্ট্রগুলো এই ধরনের বিভাজন বা সাবটোটাল বা নতুন আইটেম প্রয়োজন করতে পারে।
৩. ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবে আরবি সংখ্যা দ্বারা পূর্ববর্তী আইটেমগুলোর ফরম্যাট, নামকরণ এবং পরিভাষা উদ্যোগের বিশেষ প্রকৃতি অনুসারে সমন্বয় করা হবে। সদস্য রাষ্ট্রগুলো নির্দিষ্ট অর্থনৈতিক খাতের অংশ হিসেবে উদ্যোগগুলোর জন্য এই ধরনের সমন্বয় প্রয়োজন করতে পারে।
সদস্য রাষ্ট্রগুলো আরবি সংখ্যা দ্বারা পূর্ববর্তী ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাব আইটেমগুলো একত্রিত করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে যদি সেগুলো উদ্যোগের সম্পদ, দায়, আর্থিক অবস্থান এবং লাভ বা ক্ষতির সত্য এবং ন্যায্য চিত্র প্রদানের উদ্দেশ্যে অপ্রাসঙ্গিক পরিমাণে হয় বা এই ধরনের একত্রীকরণ বৃহত্তর স্পষ্টতা প্রদান করে, তবে শর্ত থাকে যে এইভাবে একত্রিত আইটেমগুলো আর্থিক বিবরণীর নোটে পৃথকভাবে ব্যবহার করা হয়।
৪. এই অনুচ্ছেদের ২ এবং ৩ নম্বর প্যারাগ্রাফ থেকে ছাড় হিসেবে, সদস্য রাষ্ট্রগুলো আর্থিক বিবরণী ইলেকট্রনিকভাবে ফাইল করার জন্য প্রয়োজনীয় পরিমাণে সংযোজনী III থেকে VI-তে উল্লেখিত ফরম্যাট থেকে বিচ্যুতির সুযোগ সীমিত করতে পারে।
৫. প্রতিটি ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাব আইটেমের জন্য, সংশ্লিষ্ট আর্থিক বছরের পরিসংখ্যান এবং পূর্ববর্তী আর্থিক বছরের সংশ্লিষ্ট আইটেমের পরিসংখ্যান প্রদর্শিত হবে। যদি এই পরিসংখ্যানগুলো তুলনীয় না হয়, তবে সদস্য রাষ্ট্রগুলো পূর্ববর্তী আর্থিক বছরের পরিসংখ্যান সমন্বয় করার প্রয়োজন করতে পারে। অ-তুলনীয়তার যেকোনো ক্ষেত্রে বা পরিসংখ্যানের যেকোনো সমন্বয় আর্থিক বিবরণীর নোটে ব্যাখ্যা সহ প্রকাশ করা হবে।
৬. সদস্য রাষ্ট্রগুলো লাভের বরাদ্দ বা ক্ষতির ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত করার জন্য ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবের ফরম্যাট সমন্বয় করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে।
৭. বার্ষিক আর্থিক বিবরণীতে অংশগ্রহণের স্বার্থের ব্যবস্থাপনার ক্ষেত্রে:
(ক) সদস্য রাষ্ট্রগুলো অংশগ্রহণের স্বার্থকে অনুচ্ছেদ ২৭-এ প্রদত্ত ইক্যুইটি পদ্ধতি ব্যবহার করে হিসাব করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, বার্ষিক আর্থিক বিবরণীর তুলনায় একীভূত আর্থিক বিবরণীর বিশেষ বৈশিষ্ট্যের ফলে প্রয়োজনীয় প্রয়োজনীয় সমন্বয় বিবেচনা করে;
(খ) সদস্য রাষ্ট্রগুলো অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে যে অংশগ্রহণের স্বার্থের জন্য দায়ী লাভ বা ক্ষতির অনুপাত শুধুমাত্র প্রাপ্ত লভ্যাংশ বা যার দাবি করা যায় তার পরিমাণের পরিমাণে লাভ ও ক্ষতি হিসাবে স্বীকৃত হবে; এবং
(গ) যদি অংশগ্রহণের স্বার্থের জন্য দায়ী এবং লাভ ও ক্ষতি হিসাবে স্বীকৃত লাভ প্রাপ্ত লভ্যাংশ বা যার দাবি করা যায় তার পরিমাণ অতিক্রম করে, তবে পার্থক্যের পরিমাণ এমন একটি রিজার্ভে স্থানান্তরিত হবে যা শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করা যাবে না।
অনুচ্ছেদ ১০
ব্যালান্স শীটের উপস্থাপনা
ব্যালান্স শীটের উপস্থাপনার জন্য, সদস্য রাষ্ট্রগুলো সংযোজনী III এবং IV-তে উল্লেখিত ফরম্যাটগুলোর একটি বা উভয়ই নির্ধারণ করবে। যদি কোনো সদস্য রাষ্ট্র উভয় ফরম্যাট নির্ধারণ করে, তবে এটি উদ্যোগগুলোকে নির্ধারিত ফরম্যাটগুলোর মধ্যে কোনটি গ্রহণ করবে তা বেছে নেওয়ার অনুমতি দেবে।
অনুচ্ছেদ ১১
ব্যালান্স শীটের বিকল্প উপস্থাপনা
সদস্য রাষ্ট্রগুলো উদ্যোগগুলোকে, বা উদ্যোগের নির্দিষ্ট শ্রেণিকে, বর্তমান এবং অ-বর্তমান আইটেমের মধ্যে পার্থক্যের ভিত্তিতে আইটেমগুলো উপস্থাপন করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, যা সংযোজনী III এবং IV-তে উল্লেখিত ফরম্যাট থেকে ভিন্ন, তবে শর্ত থাকে যে প্রদত্ত তথ্য সংযোজনী III এবং IV অনুসারে অন্যথায় প্রদান করা তথ্যের সাথে অন্তত সমতুল্য।
অনুচ্ছেদ ১২
নির্দিষ্ট ব্যালান্স শীট আইটেম সম্পর্কিত বিশেষ বিধান
১. যদি কোনো সম্পদ বা দায় একাধিক ফরম্যাট আইটেমের সাথে সম্পর্কিত হয়, তবে অন্যান্য আইটেমের সাথে এর সম্পর্ক যেখানে এটি প্রদর্শিত হয় সেখানে বা আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে।
২. নিজস্ব শেয়ার এবং সংযুক্ত উদ্যোগে শেয়ার শুধুমাত্র এই উদ্দেশ্যে নির্ধারিত আইটেমগুলোর অধীনে প্রদর্শিত হবে।
৩. নির্দিষ্ট সম্পদগুলো স্থায়ী সম্পদ বা বর্তমান সম্পদ হিসেবে প্রদর্শিত হবে তা তাদের উদ্দেশ্যের উপর নির্ভর করবে।
৪. জাতীয় আইন দ্বারা সংজ্ঞায়িত অচল সম্পত্তির অধিকার এবং অন্যান্য অনুরূপ অধিকার ‘জমি এবং ভবন’-এর অধীনে প্রদর্শিত হবে।
৫. সীমিত ব্যবহারযোগ্য অর্থনৈতিক জীবন সহ স্থায়ী সম্পদের ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয় বা পুনর্মূল্যায়ন পরিমাণ, যেখানে অনুচ্ছেদ ৭(১) প্রযোজ্য, মূল্য সমন্বয়ের মাধ্যমে হ্রাস করা হবে যা এই সম্পদগুলোর মূল্য তাদের ব্যবহারযোগ্য অর্থনৈতিক জীবনের উপর পদ্ধতিগতভাবে লিখে ফেলার জন্য গণনা করা হয়।
৬. স্থায়ী সম্পদের মূল্য সমন্বয় নিম্নলিখিত বিষয়ের অধীন হবে:
(ক) সদস্য রাষ্ট্রগুলো আর্থিক স্থায়ী সম্পদের জন্য মূল্য সমন্বয় করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, যাতে সেগুলো ব্যালান্স শীটের তারিখে তাদের জন্য দায়ী নিম্নতর পরিসংখ্যানে মূল্যায়ন করা হয়;
(খ) স্থায়ী সম্পদের জন্য, তাদের ব্যবহারযোগ্য অর্থনৈতিক জীবন সীমিত হোক বা না হোক, মূল্য সমন্বয় করা হবে যাতে সেগুলো ব্যালান্স শীটের তারিখে তাদের জন্য দায়ী নিম্নতর পরিসংখ্যানে মূল্যায়ন করা হয় যদি তাদের মূল্যের হ্রাস স্থায়ী হবে বলে প্রত্যাশিত হয়;
(গ) পয়েন্ট (ক) এবং (খ)-এ উল্লেখিত মূল্য সমন্বয়গুলো লাভ ও ক্ষতি হিসাবে চার্জ করা হবে এবং আর্থিক বিবরণীর নোটে পৃথকভাবে প্রকাশ করা হবে যদি সেগুলো লাভ ও ক্ষতি হিসাবে পৃথকভাবে প্রদর্শিত না হয়;
(ঘ) পয়েন্ট (ক) এবং (খ)-এ প্রদত্ত নিম্নতর মূল্যে পরিমাপ মূল্য সমন্বয় করার কারণগুলো আর প্রযোজ্য না হলে চালিয়ে যাওয়া যাবে না; এই বিধান গুডউইলের জন্য মূল্য সমন্বয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।
৭. বর্তমান সম্পদের জন্য মূল্য সমন্বয় করা হবে যাতে সেগুলো নিম্নতর বাজার মূল্যে বা, বিশেষ পরিস্থিতিতে, ব্যালান্স শীটের তারিখে তাদের জন্য দায়ী অন্য নিম্নতর মূল্যে প্রদর্শিত হয়।
প্রথম উপ-অনুচ্ছেদে প্রদত্ত নিম্নতর মূল্যে পরিমাপ মূল্য সমন্বয় করার কারণগুলো আর প্রযোজ্য না হলে চালিয়ে যাওয়া যাবে না।
৮. সদস্য রাষ্ট্রগুলো স্থায়ী বা বর্তমান সম্পদের উৎপাদন অর্থায়নের জন্য ধার করা মূলধনের উপর সুদ উৎপাদন ব্যয়ের মধ্যে অন্তর্ভুক্ত করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, যতদূর এটি উৎপাদনের সময়কালের সাথে সম্পর্কিত। এই বিধানের যেকোনো প্রয়োগ আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে।
৯. সদস্য রাষ্ট্রগুলো একই শ্রেণির পণ্যের স্টক এবং সমস্ত বিনিময়যোগ্য আইটেম, বিনিয়োগ সহ, এর ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয় গণনা করার জন্য ওজনযুক্ত গড় মূল্য, ‘প্রথমে প্রথম বাইরে’ (FIFO) পদ্ধতি, ‘শেষে প্রথম বাইরে’ (LIFO) পদ্ধতি, বা সাধারণভাবে গৃহীত সর্বোত্তম অনুশীলন প্রতিফলিত পদ্ধতির ভিত্তিতে গণনা করার অনুমতি দিতে পারে।
১০. যদি কোনো ঋণের পাওনা পরিমাণ প্রাপ্ত পরিমাণের চেয়ে বেশি হয়, তবে সদস্য রাষ্ট্রগুলো পার্থক্যটিকে সম্পদ হিসেবে প্রদর্শনের অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে। এটি ব্যালান্স শীটে বা আর্থিক বিবরণীর নোটে পৃথকভাবে প্রদর্শিত হবে। সেই পার্থক্যের পরিমাণ প্রতি বছর যুক্তিসঙ্গত পরিমাণে লিখে ফেলা হবে এবং ঋণ পরিশোধের সময়ের মধ্যে সম্পূর্ণরূপে লিখে ফেলা হবে।
১১. অস্পষ্ট সম্পদ তাদের ব্যবহারযোগ্য অর্থনৈতিক জীবনের উপর লিখে ফেলা হবে।
ব্যতিক্রমী ক্ষেত্রে যেখানে গুডউইল এবং উন্নয়ন ব্যয়ের ব্যবহারযোগ্য জীবন নির্ভরযোগ্যভাবে অনুমান করা যায় না, এই ধরনের সম্পদ সদস্য রাষ্ট্র দ্বারা নির্ধারিত সর্বোচ্চ সময়ের মধ্যে লিখে ফেলা হবে। সেই সর্বোচ্চ সময়কাল পাঁচ বছরের কম হবে না এবং ১০ বছরের বেশি হবে না। গুডউইল যে সময়ের উপর লিখে ফেলা হয় তার ব্যাখ্যা আর্থিক বিবরণীর নোটে প্রদান করা হবে।
যেখানে জাতীয় আইন ‘সম্পদ’-এর অধীনে উন্নয়ন ব্যয়ের অন্তর্ভুক্তির অনুমতি দেয় এবং উন্নয়ন ব্যয় সম্পূর্ণরূপে লিখে ফেলা হয়নি, সদস্য রাষ্ট্রগুলো প্রয়োজন করবে যে বিতরণযোগ্য রিজার্ভ এবং স্থানান্তরিত লাভের পরিমাণ অন্তত লিখে ফেলা না হওয়া ব্যয়ের সমান না হওয়া পর্যন্ত লাভের বিতরণ না হয়।
যেখানে জাতীয় আইন ‘সম্পদ’-এর অধীনে গঠন ব্যয়ের অন্তর্ভুক্তির অনুমতি দেয়, তা সর্বোচ্চ পাঁচ বছরের মধ্যে লিখে ফেলা হবে। সেই ক্ষেত্রে, সদস্য রাষ্ট্রগুলো প্রয়োজন করবে যে তৃতীয় উপ-অনুচ্ছেদ গঠন ব্যয়ের ক্ষেত্রে mutatis mutandis প্রযোজ্য হয়।
ব্যতিক্রমী ক্ষেত্রে, সদস্য রাষ্ট্রগুলো তৃতীয় এবং চতুর্থ উপ-অনুচ্ছেদ থেকে ছাড়ের অনুমতি দিতে পারে। এই ধরনের ছাড় এবং তার কারণ আর্থিক বিবরণীর নোটে প্রকাশ করা হবে।
১২. বিধানগুলো এমন দায়গুলো কভার করবে যার প্রকৃতি স্পষ্টভাবে সংজ্ঞায়িত এবং যা ব্যালান্স শীটের তারিখে হয় সম্ভবত ঘটবে বা নিশ্চিতভাবে ঘটবে, কিন্তু তাদের পরিমাণ বা যে তারিখে সেগুলো উদ্ভূত হবে তা অনিশ্চিত।
সদস্য রাষ্ট্রগুলো এমন বিধান তৈরির অনুমতি দিতে পারে যা ব্যয় কভার করার উদ্দেশ্যে, যার প্রকৃতি স্পষ্টভাবে সংজ্ঞায়িত এবং যা ব্যালান্স শীটের তারিখে হয় সম্ভবত ঘটবে বা নিশ্চিতভাবে ঘটবে, কিন্তু তাদের পরিমাণ বা যে তারিখে সেগুলো উদ্ভূত হবে তা অনিশ্চিত।
ব্যালান্স শীটের তারিখে, একটি বিধান সম্ভবত ঘটবে এমন ব্যয়ের সর্বোত্তম অনুমান বা, দায়ের ক্ষেত্রে, সেই দায় পূরণের জন্য প্রয়োজনীয় পরিমাণের প্রতিনিধিত্ব করবে। বিধানগুলো সম্পদের মূল্য সমন্বয় করতে ব্যবহার করা যাবে না।
অনুচ্ছেদ ১৩
লাভ ও ক্ষতি হিসাবের উপস্থাপনা
১. লাভ ও ক্ষতি হিসাবের উপস্থাপনার জন্য, সদস্য রাষ্ট্রগুলো সংযোজনী V এবং VI-তে উল্লেখিত ফরম্যাটগুলোর একটি বা উভয়ই নির্ধারণ করবে। যদি কোনো সদস্য রাষ্ট্র উভয় ফরম্যাট নির্ধারণ করে, তবে এটি উদ্যোগগুলোকে নির্ধারিত ফরম্যাটগুলোর মধ্যে কোনটি গ্রহণ করবে তা বেছে নেওয়ার অনুমতি দিতে পারে।
২. অনুচ্ছেদ ৪(১) থেকে ছাড় হিসেবে, সদস্য রাষ্ট্রগুলো সমস্ত উদ্যোগ বা উদ্যোগের যেকোনো শ্রেণিকে সংযোজনী V এবং VI অনুসারে লাভ ও ক্ষতি আইটেম উপস্থাপনের পরিবর্তে তাদের কর্মক্ষমতার বিবৃতি উপস্থাপন করার অনুমতি দিতে বা প্রয়োজন করতে পারে, তবে শর্ত থাকে যে প্রদত্ত তথ্য সংযোজনী V এবং VI দ্বারা অন্যথায় প্রয়োজনীয় তথ্যের সাথে অন্তত সমতুল্য।
