EU Accounting Directive Notes Bangla P1
ইউরোপীয় পার্লামেন্ট এবং কাউন্সিলের নির্দেশিকা ২০১৩/৩৪/ইইউ
২৬ জুন ২০১৩ তারিখে
কিছু নির্দিষ্ট ধরনের উদ্যোগের বার্ষিক আর্থিক বিবরণী, একীভূত আর্থিক বিবরণী এবং সংশ্লিষ্ট প্রতিবেদন সম্পর্কিত,
ইউরোপীয় পার্লামেন্ট এবং কাউন্সিলের নির্দেশিকা ২০০৬/৪৩/ইসি সংশোধন এবং কাউন্সিল নির্দেশিকা ৭৮/৬৬০/ইইসি এবং ৮৩/৩৪৯/ইইসি বাতিলকরণ
(ইইএ প্রাসঙ্গিকতা সহ পাঠ্য)
ইউরোপীয় পার্লামেন্ট এবং ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিল,
ইউরোপীয় ইউনিয়নের কার্যপ্রণালী সংক্রান্ত চুক্তির প্রতি লক্ষ্য রেখে, বিশেষ করে এর অনুচ্ছেদ ৫০(১),
ইউরোপীয় কমিশনের প্রস্তাবের প্রতি লক্ষ্য রেখে,
জাতীয় পার্লামেন্টে খসড়া আইন প্রেরণের পর,
ইউরোপীয় অর্থনৈতিক ও সামাজিক কমিটির মতামতের প্রতি লক্ষ্য রেখে (১),
সাধারণ আইন প্রণয়ন পদ্ধতি অনুসারে কার্যক্রম পরিচালনা করে,
যেহেতু:
(১)
এই নির্দেশিকা কমিশনের উন্নত নিয়ন্ত্রণ কর্মসূচির বিষয়টি বিবেচনা করে, বিশেষ করে কমিশনের ঘোষণা "ইউরোপীয় ইউনিয়নে স্মার্ট নিয়ন্ত্রণ" শীর্ষক, যার লক্ষ্য সর্বোচ্চ মানের নিয়ন্ত্রণ নকশা ও বাস্তবায়ন করা, সহায়ক নীতি ও সমানুপাতিকতার নীতি মেনে চলা এবং প্রশাসনিক বোঝা যেন প্রদত্ত সুবিধার সাথে সমানুপাতিক হয় তা নিশ্চিত করা। জুন ২০০৮-এ গৃহীত এবং ফেব্রুয়ারি ২০১১-এ সংশোধিত কমিশনের ঘোষণা "থিঙ্ক স্মল ফার্স্ট – ইউরোপের জন্য ছোট ব্যবসা আইন" ইউনিয়নের অর্থনীতিতে ছোট ও মাঝারি আকারের উদ্যোগের (এসএমই) কেন্দ্রীয় ভূমিকাকে স্বীকৃতি দেয় এবং উদ্যোক্তার প্রতি সামগ্রিক দৃষ্টিভঙ্গি উন্নত করার এবং নিয়ন্ত্রণ থেকে পাবলিক সার্ভিস পর্যন্ত "থিঙ্ক স্মল ফার্স্ট" নীতিকে প্রতিষ্ঠিত করার লক্ষ্য রাখে। ২৪ ও ২৫ মার্চ ২০১১-এ ইউরোপীয় কাউন্সিল কমিশনের "একক বাজার আইন" উপস্থাপনের উদ্দেশ্যকে স্বাগত জানায়, যা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে নাগরিক ও ব্যবসার জন্য সুনির্দিষ্ট ফলাফল প্রদান করে। এপ্রিল ২০১১-এ গৃহীত কমিশনের ঘোষণা "একক বাজার আইন" আর্থিক তথ্য বাধ্যবাধকতা সরলীকরণ এবং প্রশাসনিক বোঝা হ্রাস, বিশেষ করে এসএমই-এর জন্য, প্রস্তাব করে, যা চতুর্থ কাউন্সিল নির্দেশিকা ৭৮/৬৬০/ইইসি (২৫ জুলাই ১৯৭৮) এবং সপ্তম কাউন্সিল নির্দেশিকা ৮৩/৩৪৯/ইইসি (১৩ জুন ১৯৮৩) (অ্যাকাউন্টিং নির্দেশিকা) সংশোধনের মাধ্যমে সম্পন্ন হয়। "ইউরোপ ২০২০ কৌশল" স্মার্ট, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির জন্য প্রশাসনিক বোঝা হ্রাস এবং ব্যবসায়িক পরিবেশ উন্নত করার লক্ষ্য রাখে, বিশেষ করে এসএমই-এর জন্য, এবং এসএমই-এর আন্তর্জাতিকীকরণ প্রচার করে। ২৪ ও ২৫ মার্চ ২০১১-এ ইউরোপীয় কাউন্সিল ইউনিয়ন ও জাতীয় পর্যায়ে এসএমই-এর জন্য সামগ্রিক নিয়ন্ত্রণ বোঝা হ্রাসের আহ্বান জানায় এবং উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য ব্যবস্থা প্রস্তাব করে, যেমন অপ্রয়োজনীয় প্রশাসনিক জটিলতা দূর করা এবং এসএমই-এর জন্য নিয়ন্ত্রণ কাঠামো উন্নত করা।
(২)
১৮ ডিসেম্বর ২০০৮-এ ইউরোপীয় পার্লামেন্ট একটি অ-আইনি প্রস্তাব গ্রহণ করে, যা ছোট ও মাঝারি আকারের কোম্পানি, বিশেষ করে মাইক্রো-এন্টিটিগুলির জন্য অ্যাকাউন্টিং প্রয়োজনীয়তা সম্পর্কিত, উল্লেখ করে যে অ্যাকাউন্টিং নির্দেশিকাগুলো প্রায়শই ছোট ও মাঝারি আকারের কোম্পানি, বিশেষ করে মাইক্রো-এন্টিটিগুলির জন্য অত্যন্ত বোঝাস্বরূপ, এবং কমিশনকে এই নির্দেশিকাগুলো পর্যালোচনার প্রচেষ্টা চালিয়ে যাওয়ার অনুরোধ করে।
(৩)
শেয়ারহোল্ডার, সদস্য এবং তৃতীয় পক্ষের সুরক্ষার জন্য সীমিত দায়বদ্ধতা সম্পন্ন নির্দিষ্ট ধরনের উদ্যোগের বার্ষিক আর্থিক বিবরণী এবং ব্যবস্থাপনা প্রতিবেদনের উপস্থাপনা ও বিষয়বস্তু, এতে ব্যবহৃত পরিমাপের ভিত্তি এবং তাদের প্রকাশনা সম্পর্কিত জাতীয় বিধানগুলোর সমন্বয় বিশেষ গুরুত্ব বহন করে। এই ধরনের উদ্যোগের জন্য একযোগে সমন্বয় প্রয়োজন কারণ, একদিকে, কিছু উদ্যোগ একাধিক সদস্য রাষ্ট্রে কার্যক্রম পরিচালনা করে এবং অন্যদিকে, এই ধরনের উদ্যোগ তাদের নিট সম্পদের পরিমাণের বাইরে তৃতীয় পক্ষের জন্য কোনো নিরাপত্তা প্রদান করে না।
(৪)
বার্ষিক আর্থিক বিবরণী বিভিন্ন উদ্দেশ্য পূরণ করে এবং শুধুমাত্র মূলধন বাজারে বিনিয়োগকারীদের জন্য তথ্য প্রদান করে না, বরং অতীতের লেনদেনের হিসাব প্রদান করে এবং কর্পোরেট গভর্ন্যান্স উন্নত করে। ইউনিয়নের অ্যাকাউন্টিং আইনের উদ্দেশ্য হল আর্থিক বিবরণীর প্রাপকদের স্বার্থ এবং উদ্যোগের উপর অতিরিক্ত প্রতিবেদনের বোঝা না চাপানোর মধ্যে উপযুক্ত ভারসাম্য বজায় রাখা।
(৫)
এই নির্দেশিকার পরিধি সীমিত দায়বদ্ধতা সম্পন্ন নির্দিষ্ট উদ্যোগ, যেমন পাবলিক এবং প্রাইভেট সীমিত দায় কোম্পানি, অন্তর্ভুক্ত করবে। এছাড়াও, এমন অনেক অংশীদারিত্ব এবং সীমিত অংশীদারিত্ব রয়েছে যাদের সমস্ত সম্পূর্ণ দায়বদ্ধ সদস্যরা পাবলিক বা প্রাইভেট সীমিত দায় কোম্পানি হিসেবে গঠিত, এবং এই ধরনের অংশীদারিত্ব এই নির্দেশিকার সমন্বয় ব্যবস্থার অধীন হবে। এই নির্দেশিকা নিশ্চিত করবে যে, যে অংশীদারিত্বের সদস্যরা প্রাইভেট বা পাবলিক সীমিত কোম্পানি হিসেবে গঠিত নয়, কিন্তু অন্যান্য উদ্যোগের দ্বারা তাদের দায় সীমিত করা হয়েছে, তারাও এই নির্দেশিকার পরিধির মধ্যে পড়বে। অলাভজনক উদ্যোগগুলো এই নির্দেশিকার পরিধি থেকে বাদ দেওয়া হয়েছে, যা ইউরোপীয় ইউনিয়নের কার্যপ্রণালী সংক্রান্ত চুক্তির অনুচ্ছেদ ৫০(২)(জি) এর সাথে সামঞ্জস্যপূর্ণ।
(৬)
এই নির্দেশিকার পরিধি নীতি-ভিত্তিক হবে এবং এটি নিশ্চিত করবে যে কোনো উদ্যোগ ইউনিয়নের ভিতরে বা বাইরে একাধিক স্তরের উদ্যোগ সমন্বিত গ্রুপ কাঠামো তৈরি করে এই পরিধি থেকে নিজেকে বাদ দিতে পারবে না।
(৭)
এই নির্দেশিকার বিধানগুলো কেবল তখনই প্রযোজ্য হবে যদি তা ইউনিয়নের এক বা একাধিক প্রতিষ্ঠান দ্বারা গৃহীত অন্যান্য আইনি কাজে নির্দিষ্ট ধরনের উদ্যোগের আর্থিক প্রতিবেদন বা উদ্যোগের মূলধন বিতরণ সম্পর্কিত বিধানের সাথে অসামঞ্জস্যপূর্ণ বা বিরোধী না হয়।
(৮)
এছাড়াও, একে অপরের সাথে প্রতিযোগিতায় থাকা উদ্যোগগুলোর দ্বারা জনসাধারণের জন্য উপলব্ধ আর্থিক তথ্যের পরিমাণ সম্পর্কে ইউনিয়ন পর্যায়ে ন্যূনতম সমতুল্য আইনি প্রয়োজনীয়তা প্রতিষ্ঠা করা প্রয়োজন।
(৯)
বার্ষিক আর্থিক বিবরণী সতর্কতার ভিত্তিতে প্রস্তুত করা উচিত এবং এটি উদ্যোগের সম্পদ, দায়, আর্থিক অবস্থান এবং লাভ বা ক্ষতির একটি সত্য ও ন্যায্য চিত্র প্রদান করবে। ব্যতিক্রমী ক্ষেত্রে, এই নির্দেশিকার বিধান প্রয়োগ করলে আর্থিক বিবরণী এমন সত্য ও ন্যায্য চিত্র প্রদান নাও করতে পারে। এই ধরনের ক্ষেত্রে, উদ্যোগকে সত্য ও ন্যায্য চিত্র প্রদানের জন্য এই বিধান থেকে সরে আসতে হবে। সদস্য রাষ্ট্রগুলোকে এই ধরনের ব্যতিক্রমী ক্ষেত্রে সংজ্ঞায়িত করতে এবং সেই ক্ষেত্রে প্রযোজ্য বিশেষ নিয়ম প্রণয়নের অনুমতি দেওয়া উচিত। এই ব্যতিক্রমী ক্ষেত্রগুলো অত্যন্ত অস্বাভাবিক লেনদেন এবং অস্বাভাবিক পরিস্থিতি হিসেবে বিবেচিত হবে এবং উদাহরণস্বরূপ, সম্পূর্ণ নির্দিষ্ট খাতের সাথে সম্পর্কিত হবে না।
(১০)
এই নির্দেশিকা নিশ্চিত করবে যে ছোট উদ্যোগের জন্য প্রয়োজনীয়তাগুলো ইউনিয়ন জুড়ে ব্যাপকভাবে সামঞ্জস্যপূর্ণ হবে। এই নির্দেশিকা "থিঙ্ক স্মল ফার্স্ট" নীতির উপর ভিত্তি করে। এই উদ্যোগগুলোর উপর অসামঞ্জস্যপূর্ণ প্রশাসনিক বোঝা এড়াতে, সদস্য রাষ্ট্রগুলোকে কেবলমাত্র কয়েকটি অতিরিক্ত প্রকাশের নোট বাধ্যতামূলক করার অনুমতি দেওয়া উচিত। তবে, একক ফাইলিং সিস্টেমের ক্ষেত্রে, সদস্য রাষ্ট্রগুলো নির্দিষ্ট ক্ষেত্রে জাতীয় কর আইন দ্বারা স্পষ্টভাবে প্রয়োজনীয় এবং কর সংগ্রহের উদ্দেশ্যে অত্যাবশ্যকীয় সীমিত সংখ্যক অতিরিক্ত প্রকাশের প্রয়োজন হতে পারে। মাঝারি ও বড় উদ্যোগের জন্য সদস্য রাষ্ট্রগুলো এই নির্দেশিকায় নির্ধারিত ন্যূনতম প্রয়োজনীয়তার বাইরে প্রয়োজনীয়তা আরোপ করতে পারে।
(১১)
যেখানে এই নির্দেশিকা সদস্য রাষ্ট্রগুলোকে ছোট উদ্যোগের উপর অতিরিক্ত প্রয়োজনীয়তা আরোপ করার অনুমতি দেয়, এর অর্থ হল সদস্য রাষ্ট্রগুলো এই বিকল্পটি পুরোপুরি বা আংশিকভাবে ব্যবহার করতে পারে, যা অনুমোদিত সীমার চেয়ে কম প্রয়োজনীয়তা আরোপ করতে পারে। একইভাবে, যেখানে এই নির্দেশিকা সদস্য রাষ্ট্রগুলোকে ছোট উদ্যোগের জন্য ছাড় দেওয়ার অনুমতি দেয়, এর অর্থ হল সদস্য রাষ্ট্রগুলো এই ধরনের উদ্যোগগুলোকে সম্পূর্ণ বা আংশিকভাবে ছাড় দিতে পারে।
(১২)
ছোট, মাঝারি এবং বড় উদ্যোগগুলোকে ব্যালান্স শীট মোট, নেট টার্নওভার এবং আর্থিক বছরে গড় কর্মচারী সংখ্যার ভিত্তিতে সংজ্ঞায়িত এবং পৃথক করা উচিত, কারণ এই মানদণ্ডগুলো সাধারণত উদ্যোগের আকার সম্পর্কে উদ্দেশ্যমূলক প্রমাণ প্রদান করে। তবে, যেখানে কোনো মূল উদ্যোগ গ্রুপের জন্য একীভূত আর্থিক বিবরণী প্রস্তুত করছে না, সেখানে সদস্য রাষ্ট্রগুলোকে এই ধরনের উদ্যোগকে বৃহত্তর উদ্যোগ হিসেবে শ্রেণিবদ্ধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুমতি দেওয়া উচিত, যা একীভূত বা সমষ্টিগত ভিত্তিতে এর আকার এবং ফলাফলস্বরূপ শ্রেণি নির্ধারণ করে। যেখানে কোনো সদস্য রাষ্ট্র মাইক্রো-উদ্যোগের জন্য ঐচ্ছিক ছাড় প্রয়োগ করে, সেখানে মাইক্রো-উদ্যোগগুলোকেও ব্যালান্স শীট মোট, নেট টার্নওভার এবং আর্থিক বছরে গড় কর্মচারী সংখ্যার ভিত্তিতে সংজ্ঞায়িত করা উচিত। সদস্য রাষ্ট্রগুলোকে তাদের জাতীয় আইনে মাঝারি এবং বড় উদ্যোগের জন্য পৃথক শ্রেণি সংজ্ঞায়িত করতে বাধ্য করা উচিত নয়, যদি মাঝারি আকারের উদ্যোগগুলো বড় উদ্যোগের মতো একই প্রয়োজনীয়তার অধীন হয়।
(১৩)
মাইক্রো-উদ্যোগের সংস্থান সীমিত, যা কঠোর নিয়ন্ত্রণমূলক প্রয়োজনীয়তা মেনে চলার জন্য ব্যবহৃত হয়। যেখানে মাইক্রো-উদ্যোগের জন্য নির্দিষ্ট কোনো নিয়ম নেই, সেখানে ছোট উদ্যোগের জন্য প্রযোজ্য নিয়মগুলো তাদের উপর প্রয়োগ হয়। এই নিয়মগুলো তাদের আকারের তুলনায় অসামঞ্জস্যপূর্ণ প্রশাসনিক বোঝা আরোপ করে, যা অন্যান্য ছোট উদ্যোগের তুলনায় মাইক্রো-উদ্যোগের জন্য তুলনামূলকভাবে বেশি কঠিন। অতএব, সদস্য রাষ্ট্রগুলোর জন্য এমন সম্ভাবনা থাকা উচিত যে তারা মাইক্রো-উদ্যোগকে ছোট উদ্যোগের জন্য প্রযোজ্য কিছু বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দিতে পারে, যা তাদের উপর অতিরিক্ত প্রশাসনিক বোঝা চাপায়। তবে, মাইক্রো-উদ্যোগকে তাদের ব্যবসায়িক লেনদেন এবং আর্থিক অবস্থান প্রদর্শনকারী রেকর্ড রাখার জাতীয় বাধ্যবাধকতার অধীন থাকতে হবে। এছাড়াও, বিনিয়োগ উদ্যোগ এবং আর্থিক হোল্ডিং উদ্যোগকে মাইক্রো-উদ্যোগের জন্য প্রযোজ্য সরলীকরণের সুবিধা থেকে বাদ দেওয়া উচিত।
(১৪)
সদস্য রাষ্ট্রগুলোকে এই নির্দেশিকার প্রেক্ষাপটে মাইক্রো-উদ্যোগের জন্য একটি স্বতন্ত্র ব্যবস্থা বাস্তবায়ন করা হবে কিনা বা কীভাবে করা হবে তা সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের নিজস্ব বাজারের নির্দিষ্ট শর্ত এবং প্রয়োজনীয়তা বিবেচনা করা উচিত।
(১৫)
আর্থিক বিবরণীর প্রকাশনা মাইক্রো-উদ্যোগের জন্য বোঝাস্বরূপ হতে পারে। একই সাথে, সদস্য রাষ্ট্রগুলোকে এই নির্দেশিকার সাথে সম্মতি নিশ্চিত করতে হবে। তদনুসারে, এই নির্দেশিকায় মাইক্রো-উদ্যোগের জন্য প্রদত্ত ছাড় ব্যবহারকারী সদস্য রাষ্ট্রগুলোকে মাইক্রো-উদ্যোগকে সাধারণ প্রকাশনার প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়ার অনুমতি দেওয়া উচিত, তবে শর্ত থাকে যে ব্যালান্স শীট তথ্য জাতীয় আইন অনুসারে নির্ধারিত একটি সক্ষম কর্তৃপক্ষের কাছে যথাযথভাবে দাখিল করা হয় এবং তথ্যটি ব্যবসায়িক রেজিস্টারে প্রেরণ করা হয়, যাতে আবেদনের ভিত্তিতে এর একটি অনুলিপি পাওয়া যায়। এই ধরনের ক্ষেত্রে, ১৬ সেপ্টেম্বর ২০০৯-এর ইউরোপীয় পার্লামেন্ট এবং কাউন্সিলের নির্দেশিকা ২০০৯/১০১/ইসি-এর অনুচ্ছেদ ৩(৫) অনুসারে কোনো অ্যাকাউন্টিং নথি প্রকাশের বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না, যা সদস্য ও তৃতীয় পক্ষের স্বার্থ রক্ষার জন্য সদস্য রাষ্ট্রগুলোর দ্বারা কোম্পানিগুলোর জন্য প্রয়োজনীয় সুরক্ষার সমন্বয়ের উদ্দেশ্যে প্রণীত।
(১৬)
তুলনীয় এবং সমতুল্য তথ্য প্রকাশ নিশ্চিত করতে, স্বীকৃতি এবং পরিমাপ নীতিগুলোর মধ্যে চলমান উদ্যোগ, সতর্কতা এবং অ্যাক্রুয়াল ভিত্তি অন্তর্ভুক্ত থাকা উচিত। সম্পদ ও দায় আইটেম এবং আয় ও ব্যয় আইটেমের মধ্যে সেট-অফ করা অনুমোদিত হবে না এবং সম্পদ ও দায়ের উপাদানগুলো আলাদাভাবে মূল্যায়ন করা উচিত। তবে, নির্দিষ্ট ক্ষেত্রে, সদস্য রাষ্ট্রগুলোকে সম্পদ ও দায় আইটেম এবং আয় ও ব্যয় আইটেমের মধ্যে সেট-অফ করার অনুমতি দেওয়া বা প্রয়োজন করা উচিত। আর্থিক বিবরণীতে আইটেমগুলোর উপস্থাপনা অন্তর্নিহিত লেনদেন বা ব্যবস্থার অর্থনৈতিক বাস্তবতা বা বাণিজ্যিক পদার্থের প্রতি লক্ষ্য রাখা উচিত। তবে, সদস্য রাষ্ট্রগুলোকে এই নীতি প্রয়োগ থেকে উদ্যোগগুলোকে অব্যাহতি দেওয়ার অনুমতি দেওয়া উচিত।
(১৭)
আর্থিক বিবরণীতে স্বীকৃতি, পরিমাপ, উপস্থাপনা, প্রকাশ এবং একীকরণের ক্ষেত্রে উপাদানের নীতি প্রযোজ্য হওয়া উচিত। উপাদানের নীতি অনুসারে, যে তথ্য অপ্রাসঙ্গিক বলে বিবেচিত হয়, তা আর্থিক বিবরণীতে সমষ্টিগতভাবে উপস্থাপন করা যেতে পারে। তবে, একটি একক আইটেম অপ্রাসঙ্গিক বলে বিবেচিত হলেও, একই প্রকৃতির অপ্রাসঙ্গিক আইটেমগুলো একত্রে বিবেচনা করলে প্রাসঙ্গিক হতে পারে। সদস্য রাষ্ট্রগুলোকে উপাদানের নীতির বাধ্যতামূলক প্রয়োগকে উপস্থাপনা এবং প্রকাশের মধ্যে সীমাবদ্ধ করার অনুমতি দেওয়া উচিত। উপাদানের নীতি ব্যবসায়িক লেনদেন এবং আর্থিক অবস্থান প্রদর্শনকারী সম্পূর্ণ রেকর্ড রাখার কোনো জাতীয় বাধ্যবাধকতাকে প্রভাবিত করবে না।
(১৮)
বার্ষিক আর্থিক বিবরণীতে স্বীকৃত আইটেমগুলো ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয়ের নীতির ভিত্তিতে পরিমাপ করা উচিত যাতে আর্থিক বিবরণীতে থাকা তথ্যের নির্ভরযোগ্যতা নিশ্চিত হয়। তবে, সদস্য রাষ্ট্রগুলোকে স্থায়ী সম্পদের পুনর্মূল্যায়নের অনুমতি দেওয়া বা প্রয়োজন করা উচিত যাতে আর্থিক বিবরণীর ব্যবহারকারীদের জন্য আরও প্রাসঙ্গিক তথ্য প্রদান করা যায়।
(১৯)
ইউনিয়ন জুড়ে আর্থিক তথ্যের তুলনীয়তার প্রয়োজনীয়তা সদস্য রাষ্ট্রগুলোর জন্য নির্দিষ্ট আর্থিক উপকরণের জন্য ন্যায্য মূল্য অ্যাকাউন্টিং ব্যবস্থার অনুমতি দেওয়া প্রয়োজন করে। এছাড়াও, ন্যায্য মূল্য অ্যাকাউন্টিং ব্যবস্থা এমন তথ্য প্রদান করে যা ক্রয় মূল্য বা উৎপাদন ব্যয়-ভিত্তিক তথ্যের চেয়ে আর্থিক বিবরণীর ব্যবহারকারীদের জন্য আরও প্রাসঙ্গিক হতে পারে। তদনুসারে, সদস্য রাষ্ট্রগুলোকে এই নির্দেশিকায় প্রদত্ত ছাড় ব্যবহারকারী মাইক্রো-উদ্যোগ ব্যতীত সমস্ত উদ্যোগ বা উদ্যোগের শ্রেণির জন্য বার্ষিক এবং একীভূত আর্থিক বিবরণীর জন্য বা, যদি কোনো সদস্য রাষ্ট্র এটি পছন্দ করে, শুধুমাত্র একীভূত আর্থিক বিবরণীর জন্য ন্যায্য মূল্য ব্যবস্থার অ্যাকাউন্টিং গ্রহণের অনুমতি দেওয়া উচিত। এছাড়াও, সদস্য রাষ্ট্রগুলোকে আর্থিক উপকরণ ব্যতীত অন্য সম্পদের জন্য ন্যায্য মূল্য অ্যাকাউন্টিংয়ের অনুমতি দেওয়া বা প্রয়োজন করা উচিত।
(২০)
আর্থিক বিবরণীর ব্যবহারকারীদের ইউনিয়নের মধ্যে উদ্যোগগুলোর আর্থিক অবস্থানের তুলনা করতে সক্ষম করার জন্য ব্যালান্স শীটের জন্য সীমিত সংখ্যক বিন্যাস প্রয়োজন। সদস্য রাষ্ট্রগুলোকে ব্যালান্স শীটের জন্য একটি বিন্যাস ব্যবহার করতে হবে এবং অনুমোদিত বিন্যাসগুলোর মধ্যে থেকে পছন্দের সুযোগ দেওয়া উচিত। তবে, সদস্য রাষ্ট্রগুলোকে উদ্যোগগুলোকে বিন্যাস পরিবর্তন করতে এবং বর্তমান এবং অ-বর্তমান আইটেমগুলোর মধ্যে পার্থক্য করে ব্যালান্স শীট উপস্থাপন করতে অনুমতি দেওয়া বা প্রয়োজন করা উচিত। ব্যয়ের প্রকৃতি প্রদর্শনকারী লাভ ও ক্ষতি হিসাবের বিন্যাস এবং ব্যয়ের কার্যকারিতা প্রদর্শনকারী লাভ ও ক্ষতি হিসাবের বিন্যাস অনুমোদিত হওয়া উচিত। সদস্য রাষ্ট্রগুলোকে লাভ ও ক্ষতি হিসাবের জন্য একটি বিন্যাস ব্যবহার করতে হবে এবং অনুমোদিত বিন্যাসগুলোর মধ্যে থেকে পছন্দের সুযোগ দেওয়া উচিত। সদস্য রাষ্ট্রগুলোকে উদ্যোগগুলোকে অনুমোদিত বিন্যাসগুলোর একটির অধীনে প্রস্তুত লাভ ও ক্ষতি হিসাবের পরিবর্তে কর্মক্ষমতার বিবরণী উপস্থাপন করার অনুমতি দেওয়া উচিত। ছোট এবং মাঝারি আকারের উদ্যোগগুলোর জন্য প্রয়োজনীয় বিন্যাসগুলোর সরলীকরণ উপলব্ধ করা যেতে পারে। তবে, আর্থিক বিবরণীর ইলেকট্রনিক ফাইলিংয়ের জন্য প্রয়োজন হলে সদস্য রাষ্ট্রগুলোকে ব্যালান্স শীট এবং লাভ ও ক্ষতি হিসাবের বিন্যাস সীমিত করার অনুমতি দেওয়া উচিত।
